Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

হজ ফ্লাইট মিস করা যাত্রীরা সাধারণ ফ্লাইটে যাবেন

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০৪ এএম

নির্ধারিত দিনের হজ ফ্লাইট মিস করলে যাত্রীরা সাধারণ ফ্লাইটেও হজে যেতে পারবেন। গতকাল বুধবার হজযাত্রীদের জন্য এ ব্যাপারে জরুরি নির্দেশনা দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। যারা হজ ফ্লাইট মিস করছেন, তাদের সাধারণ ফ্লাইটে (সর্বসাধারণের সঙ্গে) হজে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা এক জরুরি অফিস আদেশে এ নির্দেশনা দেয়া হয়েছে। আদেশে বলা হয়েছে, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, প্রতিদিন গড়ে ১০ জন হজযাত্রী বিভিন্ন কারণে তাদের জন্য নির্ধারিত ফ্লাইটে হজে যেতে পারছেন না। না যেতে পারার বিষয়টি ফ্লাইট ছাড়ার ২৪ ঘণ্টা আগে না জানানোর কারণে তাদের স্থানে অন্য হজযাত্রী প্রতিস্থাপনও করা যাচ্ছে না। এ ধারা চলতে থাকলে নির্ধারিত ফ্লাইটে হজে যেতে ব্যর্থ হজযাত্রীর সংখ্যা বাড়বে এবং এটি পরবর্তী ফ্লাইটসমূহের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করবে। এতে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার বিষয়টি বাধাগ্রস্ত হবে।

এতে আরও বলা হয়েছে, নির্ধারিত ফ্লাইটে হজে যেতে ব্যর্থ হজযাত্রীদের মন্ত্রণালয়কে জানিয়ে অন্য যেকোনো শিডিউল ফ্লাইটে (সাধারণ যাত্রীদের সাথে) সউদী আরব যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। যারা শিডিউল ফ্লাইটে হজে যাবেন তাদের ফ্লাইট ঢাকা ছাড়ার সঙ্গে সঙ্গে ট্রাভেল এজেন্সিরা মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টকে জানাবেন। সউদী আরবে ইমিগ্রেশনের জন্য বিষয়টি অত্যন্ত জরুরি।

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সউদী যাওয়ার সুযোগ পাচ্ছেন। মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৬৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে।

উল্লেখ্য, ৫ জুন রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম হজ ফ্লাইট পরিচালনা করে। এদিকে, সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট গতকাল রাত পৌঁনে ১২টায় ৪০৩ জন বেসরকারি হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করেছে। আগামীকাল শুক্রবার ফ্লাই নাসের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। এ ব্যাপারে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ ফ্লাইট

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ