Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাবি ও রাবির ভিসি বরারর লিগ্যাল নোটিশ

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:৪১ এএম

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা জানতে চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসি, রেজিস্ট্রার ও প্রক্টরসহ ৬ জনের বরাবর লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহত ৪ শিক্ষাথী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহত এক শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের ১৩ আইনজীবী রেজিস্ট্রি ডাকযোগে নোটিশ পাঠিয়েছেন বলে ইনকিলাবকে জানিয়েছেন জ্যোর্তিময় বড়ুয়া। নোটিশে শিক্ষার্থীদের আইনি সুরক্ষা ও নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনি ব্যবস্থার কথা বলা হয়েছে। নোটিস পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে জবাব না পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ার করেছেন তারা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী মো: ফারুক হাসান, মো: মশিউর রহমান, জসিম উদ্দিন, রাশেদ খান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলাম। ১৩ আইনজীবী হলেন, হাসনাত কাইয়ুম, আনোয়ার হোসেন রেজা, কাজী জাহেদ ইকবাল, অনীক আর হক, খন্দকার শাহরিয়ার শাকিব, আইনুন্নাহার সিদ্দীকা, আবেদা গুলরুখ, হুমায়ুন কবির, জ্যোতির্ময় বড়ুয়া, রেজা ইসলাম রিয়াজ, আরিফুল হক রোকন, ফাহরিয়া ফেরদৌস ও বেলায়েত হোসেন।
গত ৩০ জুন ও ১ জুলাই কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হামলা হয়েছিল। বিশ্ববিদ্যালয় দুটির ভিসি, রেজিস্ট্রার ও প্রক্টর বরাবর পাঠানো নোটিশে বলা হয়েছে, গত ৩০ জুন ও ১ জুলাই ওই হামলার ঘটনায় কী ব্যবস্থা নিয়েছেন, তা নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে লিখিতভাবে জানানোর অনুরোধ জানাচ্ছি। অন্যাথায় আপনাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এতে আরো বলা হয়, আমাদের মক্কেলরা সচেতেন নাগরিক হিসেবে চলমান কোটা সংস্কার আন্দোলনে যোগ দেন। তারা বিগত কয়েকমাসের শান্তিপূর্ণ কর্মসূচিতে অংশ গ্রহণ করেছে। প্রত্যেকের সমর্থন ও বিশ্ববদ্যালয় কর্তৃপক্ষ এই আন্দোলনকে একটি বৈধ আন্দোলন হিসেবে উল্লেখ করায় আমাদের মক্কেলরা আরও উৎসাহিত হয়।
ওই আইনজীবী সাংবাদিকদের বলেন, বিভিন্ন গণমাধ্যমে এসব হামলার ঘটনা সচিত্র প্রকাশ পেলেও এবং হামলাকারীদের সম্পর্কে জানা সত্তে¡ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি, যা সম্পূর্ণভাবে অপ্রত্যাশিত এবং বিশ্ববিদ্যালয়ের ও দেশের প্রচলিত আইনের পরিপন্থি। এতে স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে তারা বিশ্ববিদ্যালয়ের পদে থাকার উপযুক্ত নন। তিনি আরো বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা অসুস্থ বা তাদের ওপর হামলা হলে বা ক্যাম্পাসে যেকোনো সমস্যা হলে আইনি পদক্ষেপ নিতে হয় প্রক্টরকে। কিন্তু দুটি ক্যাম্পাসে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় প্রক্টর কোনো ভূমিকা রাখেননি। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী চারজন এবং রাবির একজনকে পুলিশ গ্রেফতার করল এ বিষয়ে কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। তাই এ সময়ে শিক্ষার্থীদের আইনি সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হলো। আমরা ২৪ ঘণ্টার মধ্যে নোটিসের জবাব চেয়েছি। এই সময়ের মধ্যে উপযুক্ত জবাব না পেলে আইগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ