Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামী বছরই এস-৪০০ ক্ষেপণাস্ত্রের প্রথম চালান পাবে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ৩:১২ পিএম
রাশিয়া থেকে কেনা এস-৪০০ ক্ষেপণাস্ত্রের প্রথম চালান আগামী বছরের শেষ নাগাদ তুরস্কে পৌঁছবে। বুধবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসোগ্লু এ কথা জানিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে।
 
 
 
সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে এখন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থান করছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান। তার সফরসঙ্গী হিসেবে অন্যদের মধ্যে রয়েছেন ক্যাভুসোগ্লু।
 
সাংবাদিকদের তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান, রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এস-৪০০ কেনায় যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর আরো কয়েকটি দেশ প্রশ্ন তুলেছে। তার জবাবও আঙ্কারা দিয়েছে।
 
ক্যাভুসোগ্লু বলেন, ‘আমরা তাদের বিষয়টি অনুধাবন করতে পেরেছি। আর তাদের প্রশ্ন তোলাও স্বাভাবিক। কারণ প্রতিপক্ষ রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র কেনা সমর্থন করে না ন্যাটো। আমরাও স্পর্শকাতর বিষয়টি নিয়ে সতর্ক আছি।’
 
‘তবে ইতোমধ্যে আমরা আমাদের অবস্থান স্পষ্ট করেছি,’ বলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।
 
প্রসঙ্গত, গত ডিসেম্বরে তুরস্ক ঘোষণা দেয় যে, তারা ২০২০ সাল শেষ হওয়ার আগেই দুটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে। আর চলতি বছরের এপ্রিল মাসে দুই পক্ষ দ্রুত ক্ষেপণাস্ত্র হস্তান্তরের ব্যাপারে একমত হয়।
 
এদিকে, ন্যাটো থেকে তুরস্ক বেরিয়ে যাচ্ছে বলে যে খবর রয়েছে তাও প্রত্যাখ্যান করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।
 
তিনি বলেন, ‘ন্যাটো মিত্ররা যদি আমাদের দাবি মেনে নেয়, তাহলে আমরাও তাদের দাবি মেনে নেব এবং তাদের অগ্রাধিকার দেব।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ