Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চাঁদপুরে ৩ লক্ষাধিক স্মার্ট কার্ড গুদামে ৫ মাসেও বিতরণের নির্দেশনা নেই

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বিতরণের নির্দেশনা না আসায় চাঁদপুর সদর উপজেলার ৩ লাখ ৩৫ হাজার ভোটারের স্মার্ট কার্ড ৫ মাস যাবত গুদামে পড়ে আছে। চলতি বছরের ২৫ জানুয়ারি চাঁদপুর সদর উপজেলার ৩ লাখ ৩৮ হাজার ৯৪৫ ভোটারের মধ্যে ৩ লাখ ৩৫ হাজার ভোটারের স্মার্ট কার্ড জেলা নির্বাচন অফিসে এসেছে। কিন্তু নির্বাচন কমিশনের নির্দেশনা না পাওয়ায় সেই স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে না।
এদিকে চাঁদপুর জেলায় হালনাগাদ ভোটার ১৮ লাখ ২৫ হাজার ৫ শ’ ৯০ জন। এর মধ্যে মৃত ভোটার সংখ্যা ৪২ হাজার ১শ’ ১৪ জন। জেলা নির্বাচন অফিসের তথ্য মতে জেলায় ভোটার তালিকা কার্যক্রম ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হয়। তবে জেলা নির্বাচন অফিস হালনাগাদ অর্থাৎ মার্চ ২০১৮ পর্যন্ত জেলার এ ভোটার সংখ্যা নিশ্চিত করেন ।
চাঁদপুর জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ভোটার তালিকা প্রণয়ন একটি চলমান প্রক্রিয়া। তাই আগামি একাদশ সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার আগ পযর্ন্ত পুন:হালনাগাদ ভোটার তালিকায় নতুন ভোটার সংযোজন ও মৃত ভোটার বিয়োজন হতে পারে। আবার চলমান ভোটার তালিকা বা সংখ্যা দিয়েই আগামি নির্বাচন হতে পারে ।
চাঁদপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, ২০১৬-১৭ অর্থ বছরের হালনাগাদ ভোটার তালিকার কার্ডও চলে এসেছে। এসব স্মার্ট কার্ড বর্তমানে গোডাউনে সংরক্ষিত। তবে এর মধ্যে কিছু কার্ড এসেছে পূর্বের প্লাস্টিক কার্ড হয়ে। বাকি সব স্মার্ট কার্ড হয়ে এসেছে। কমিশনের নির্দেশনার অপেক্ষায় রয়েছি। নির্দেশনা পেলেই স্মার্ট কার্ড বিতরণ শুরু করব।
এ বিষয়ে জেলা নির্বচন অফিসার মোহাম্মদ নূরুল আলম জানান, সদর উপজেলার ভোটারদের স্মার্ট কার্ড অনেক আগেই এসেছে, তবে নিবন্ধনকৃত সফটওয়্যারের লাইসেন্সের মাধ্যমে টেন্ডার প্রক্রিয়ায় বিতরণ কার্যক্রম শুরু করতে হবে বিধায় একটুু দেরি হচ্ছে। আশা করছি অল্প কিছু দিনের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হয়ে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্ট কার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ