Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আজ থেকে বিদ্যমান লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের বদলে ১০ কোটি নাগরিকের মধ্যে মেশিন রিডেবল স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করবেন।
উদ্বোধনের পর স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রথমে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও জাতীয় ক্রিকেট দলের সদস্যদের কাছে হস্তান্তর করা হবে। আজ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে এবং আগামীকাল কুড়িগ্রামে এই কার্ড বিতরণ শুরু হবে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে দেশজুড়ে স্মার্টকার্ড বিতরণের লক্ষ্যে কমিশনের কাছে কর্মপরিকল্পনা নেয়া হয়েছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম ইনকিলাবকে জানিয়েছেন, নাগরিকদের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়ার সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। আজ প্রধানমন্ত্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।
সচিব আরো বলেন, প্রথমে ঢাকার নাগরিকদের স্মার্ট কার্ড দেয়া হবে। আমাদের পরিকল্পনা অনুযায়ী, প্রথমে রাজধানী ঢাকায় বিতরণ করা হবে। পরে পর্যায়ক্রমে সিটি করপোরেশন, জেলা-উপজেলা, পৌরসভা ও সবশেষে ইউনিয়ন পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। এই স্মার্ট কার্ডের মাধ্যমে অনেক সুবিধা পাওয়া যাবে, যেমন : আয়কর শনাক্তকরণ নম্বর, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, চাকরির আবেদন, সম্পত্তি ক্রয়-বিক্রয়সহ আরো অনেক কিছু।
ইসি’র এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, স্মার্ট কার্ড বিতরণের জন্য আমরা রাজধানীর প্রত্যেক ওয়ার্ডে ওয়ার্ডে একাধিক ক্যাম্পে স্মার্ট কার্ড বিতরণ করব। তবে স্মার্ট কার্ড পেতে হলে পুরনো প্লাস্টিকের কার্ডটি আমাদের ফেরত দিতে হবে।
তিনি বলেন, বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার আছে। এদের মধ্যে প্রায় ৯ কোটি ভোটারের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র রয়েছে। আমাদের এই স্মার্ট কার্ড পৃথিবীর সবচেয়ে আধুনিক প্রযুক্তিগত সুবিধাসম্পন্ন হবে। এই স্মার্ট কার্ডে ২৫ ধরনের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, যা কেউ কখনোই নকল করতে পারবে না। তিনি বলেন, পৃথিবীর প্রায় ৫০টি দেশে স্মার্ট কার্ড থাকলেও আমাদের এ প্রযুক্তি কেউ ব্যবহার করেনি। আর এই স্মার্ট কার্ড ব্যয়বহুলও বটে। প্রতিটি স্মার্ট কার্ড প্রস্তুত করতে দুই ডলার করে খরচ হয়েছে। এ কার্ডের মেয়াদ হবে ১০ বছর।
ইসি কর্মকর্তারা জানান, দেশের ৯ কোটি নাগরিকের মধ্যে জাতীয় পরিচয়পত্র ‘স্মার্ট কার্ড’ বিতরণ করা হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি টাকা। এর মধ্যে অপারেটরদের কার্ড প্রতি ৫ টাকা করে সম্মানী হিসেবে ৪৫ কোটি টাকা, প্রচারে ১০ কোটি এবং বিতরণকারীদের যানবাহন ব্যয় ১০ কোটি টাকা ধরা হয়েছে। আগামী এক বছরের মধ্যে এ বিতরণ কাজে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অন্তত আরও একডজন খাতে বাকি অর্থ ব্যয় হবে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ৪০০ দিনে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কর্মপরিকল্পনায় কমিশনের কাছে এ সম্ভাব্য ব্যয় তুলে ধরেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। সে অনুযায়ী, প্রতিটি স্মার্টকার্ড বিতরণের জন্য প্রায় ৯ টাকা করে ব্যয় হচ্ছে। প্রতিটি স্মার্টকার্ড তৈরিতে ব্যয় হচ্ছে প্রায় দুই ডলার। প্রথমবার স্মার্টকার্ড বিনামূল্যে বিতরণ করা হলেও পরে যে কোনো ধরনের সংশোধন বা হারানো কার্ড তুলতে গেলে নির্ধারিত হারে ফি দিতে হবে।
ঢাকার উত্তরা থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহজালাল জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক নম্বর ওয়ার্ডে ৩ থেকে ২২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম চলবে। আর দক্ষিণে রমনা থানা নির্বাচনী এলাকার ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে ৩ থেকে ২৭ অক্টোবর নির্ধারিত বিতরণ কেন্দ্রে বিতরণ চলবে বলে থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা জানান। নির্দিষ্ট সময়ের মধ্যে যেসব কার্ড বিতরণ হবে না, ভোটারকে নিজ নিজ উপজেলা/থানা নির্বাচন কার্যালয়ে গিয়ে আঙ্গুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি দিয়ে এবং লেমিনেটেড কার্ড ফেরত দিয়ে সেই কার্ড সংগ্রহ করতে হবে।
প্রথম দফায় স্মার্টকার্ড মিলবে যেসব কেন্দ্রে
ইসি কর্মকর্তারা জানান, যাদের লেমিনেটেড জাতীয় পরিচয় নেই তারা নির্ধারিত সিøপ দিয়ে এনআইডি নম্বর জোনে বিতরণ কেন্দ্রে গেলেই স্মার্টকার্ড দেয়া হবে। চার পর্যায়ে দেশজুড়ে বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে ঢাকার দুই সিটি করপোরেশন ও কুড়িগ্রাম। দ্বিতীয় পর্যায়ে খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর ও গাজীপুর সিটি করপোরেশন। এর পরে তৃতীয় পর্যায়ে ৬৪টি সদর উপজেলা এবং চতুর্থ পর্যায়ে বাকি সব উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। নির্ধারিত সময়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এবং মাইকিং, ব্যানার, ফেস্টুন দিয়ে প্রচারের মাধ্যমে বিতরণের দিন তারিখ ও স্থান জানিয়ে দেবে নির্বাচন কমিশন
বিতরণ তথ্য:
সারাদেশের মোট স্মার্টকার্ড ৯ কোটি। বিতরণ টিম ৭৫টি (একটি টিমে ২০ জন অপারেট, দেশজুড়ে ১৫০০ জন অপারেটর এবং প্রতি টিমে একজন করে টেকনিক্যাল এক্সপার্ট)। বিতরণ কেন্দ্র থাকবে ৫ হাজার ২৫০টি (৩৮৬টি সিটি ওয়ার্ড, ৩২০ পৌর ও ৪ হাজার ৫২৭টি ইউপি কার্যালয়)। দৈনিক একজন অপারেটর ১৫০টি করে কার্ড বিতরণ করবেন। সে হিসাবে ৭৫টি টিমের ২০ জন করে অপারেটর দৈনিক সোয়া ২ লাখ বিতরণ করতে পারবেন। এ জন্যে ৯ কোটি ভোটারের জন্য ৪০০ দিন সময় ব্যয় হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ