Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মার্ট কার্ডে বিতরণে দ্বিতীয় দিনের ভোগান্তি

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে গত ৩ অক্টোবর থেকে। প্রথম পর্যায়ে ঢাকার উত্তর সিটি করপোরেশনের উত্তরা ও দক্ষিণের রমনা এলাকায় এবং কুড়িগ্রামের দাসিয়ারছড়ায় বিলুপ্ত ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণ কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। স্মার্টকার্ড নিতে মানুষের মধ্যে বেশ আগ্রহ থাকলেও প্রচারণা কম থাকায় ভোগােিত পড়ছেন ভোটাররা।
সিদ্ধেশ্বরীতে গার্লস স্কুলে স্মার্ট কার্ড নিতে আসা কয়েকজনের সঙ্গে। ইস্কাটনের বাসিন্দা রাজউকে কর্মরত ইঞ্জিনিয়ার সেগুফতা স্মার্ট কার্ড হাতে পেয়ে বেশ খুশি। তিনি বলেন, তাকে তেমন কোনো ভোগান্তি পোহাতে হয়নি। বিকাশ কুন্ডু বড়ুয়া নামে ইস্কাটন গার্ডেন রোডের একজন জানান, তার ন্যাশনাল আইডি কার্ড হারিয়ে গেছে। ফটোকপি ছিল, সেটা দিয়ে রমনা থানায় জিডি করেন। ওই জিডি কপি দিয়েই স্মার্ট কার্ড তুলেছেন।
রমনা থানা নির্বাচন অফিসার মাহবুবা মমতা হেনা ইনকিলাবকে রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডে ২৫ হাজার ৫শ’ ভোটার রয়েছেন। আগামী ১০ অক্টোবর পর্যন্ত স্মার্ট কার্ড বিতরণকাজ চলবে। ইসি ঘোষিত তারিখ অনুযায়ী কোনো এলাকার বাইরের বিতরণ করা হবে না। তার পর অন্য এলকার লোকজন আসছেন। ১০৫ নম্বর মোবাইল থেকে এসএমস দিয়ে তারা তাদের স্মার্ট কার্ড বিতরণের স্থান ও সময় জানতে পারেন। এটা করলে তাদের আর নির্ধারিত সময়ের আগে পরে সময় নষ্ট করতে হবে না।
রমনা থানা নির্বাচন অফিসার বলেন, স্মার্ট কার্ড নিতে দুই হাতের ১০ আঙ্গুলের ছাপ নেওয়া হচ্ছে। অনেকেরই আঙ্গুলের ছাপ মিলছে না বা হচ্ছে না। আমরা চেষ্টা করছি ছাপ মেলাতে। এরপরেও যদি না হয় তাহলে আর তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে না।
ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তা শাহ আলম ইনকিলাবকে বলেন, নানা কারণে আঙ্গুলের ছাপ নষ্ট হয়ে যায়। আঙ্গুলের ছাপ না আসায় তো অনেকেই সিম নিবন্ধন করতে পারেনি। পানি দিয়ে হাত ভিজিয়ে বা অন্যকোনোভাবে আমরা চেষ্টা করছি ছাপ মেলাতে। ১০ আঙ্গুলের মধ্যে যদি ৮টির ছাপ নেয়া সম্ভব হয় তাও নিচ্ছি। ছাপ না এলে তাদের স্মার্ট কার্ড দেওয়া হবে কিনা জানতে চাইলে শাহ আলম বলেন, যাদের হাত নেই তারা কি স্মার্ট কার্ড পাবে না? যাদের হাত নেই তাদের প্রয়োজনে পায়ের আঙ্গুলের ছাপ বা অন্যকোনো পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি বলেন, প্রথম পর্যায়ে ইসি ঘোষিত এলাকায় স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। কিছু কিছু সমস্যা হচ্ছে। এসব সমস্যা চিহ্নিত করে এরপর বাকী এলাকাতেও পর্যাক্রমে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।
কখন কোথায় স্মাট কার্ড বিতরণ হবে
নির্বাচন কমিশনের তথ্য অনুসারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরা থানায় (১ নম্বর ওয়ার্ড) ৭ নম্বর সেক্টরের ১ ও ২৭ রোডের উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ক্যাম্প করা হয়েছে। এ ক্যাম্পে ৪ অক্টোবর সেক্টর ১০ ও রানাভোলার ভোটারদের স্মার্ট কার্ড দেয়া হয়। বাদশার টেক, দলিপাড়া, আহালিয়ার ভোটারেরা পাবেন ৫ অক্টোরব। উত্তরা মডেল টাউন সেক্টর ৮-এর ভোটারেরা ৬ অক্টোবর, উত্তরা মডেল টাউন সেক্টর ৯-এর পুরুষ ভোটারেরা ৭ ও মহিলা ভোটারেরা ৮ অক্টোবর, উত্তরা মডেল টাউন সেক্টর ৬-এর পুরুষ ভোটারেরা ৯ ও মহিলা ভোটারেরা ১০ অক্টোবর স্মার্ট কার্ড পাবেন। উত্তরা মডেল টাউন সেক্টর ৩-এর পুরুষ ভোটারেরা ১৩ এবং মহিলা ভোটারেরা ১৪ অক্টোবর একই ক্যাম্পে স্মার্ট কার্ড পাবেন।
উত্তরা মডেল টাউন সেক্টর ৪-এর পুরুষ ভোটারেরা ১৫ অক্টোবর ও মহিলা ভোটারেরা ১৬ অক্টোবর, উত্তরা মডেল টাউন সেক্টর ৫-এর পুরুষ ভোটারেরা ১৭ অক্টোবর ও মহিলা ভোটারেরা ১৮ অক্টোবর এবং উত্তরা মডেল টাউন সেক্টর ৭-এর পুরুষ ভোটারেরা ১৯ অক্টোবর ও মহিলা ভোটারেরা ২০ অক্টোবর স্মার্ট কার্ড পাবেন। এ ছাড়া আব্দুল্লাাহপুরের পুরুষ ভোটারদের ২১ অক্টোবর এবং মহিলা ভোটারদের ২২ অক্টোবর স্মার্ট কার্ড দেয়া হবে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের ভোটারদের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, বেইলি রোড ক্যাম্পে ৩ থেকে ১০ অক্টোবর, সেগুন বাগিচা হাইস্কুল ক্যাম্পে ১৩ অক্টোবর থেকে ২০ অক্টোবর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পে ২২ থেকে ২৭ অক্টোবর কার্ড বিতরণ করা হবে।
সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্পে ৪ অক্টোবর ইস্কাটন গার্ডেন রোড এলাকার ভোটারদের স্মার্ট কার্ড দেওয়া হয়। ৫ অক্টোবর বেইলি স্কয়ার ও বেইলি রোড এবং মগবাজার ইস্পাহানি কলোনির ভোটারদের কার্ড। ৬ অক্টোবর আমিনাবাদ কলোনি ও ইস্টার্ন হাউজিং অ্যাপার্টমেন্ট, পশ্চিম মালিবাগ ও মিন্টু রোডের ভোটারেরা কার্ড পাবেন। ৭ অক্টোবর নিউ ইস্কাটন রোড, সার্কিট হাউজ রোড; ৮ অক্টোর মগবাজার এলিফ্যান্ট রোড, ৯ অক্টোবর সিদ্ধেশ্বরী রোড ও লেন (মহিলা) এবং ১০ অক্টোবর সিদ্ধেশ্বরী রোড ও লেনের (পুরুষ) ভোটারদের স্মার্ট কার্ড দেয়া হবে।
সেগুনবাগিচা হাইস্কুল ক্যাম্পে ১৩ অক্টোবর দেয়া হবে আব্দুল গণি রোড ও সচিবালয় স্টাফ কোয়ার্টার, ইস্টার্ন হাউজিং ও টয়েনবি সার্কুলার রোড, টিবি কিনিক এলাকা, অমর একুশে হল, ঢাকা মেডিক্যাল কলেজ আবাসিক এলাকা ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকার ভোটারদের কার্ড।
১৪ অক্টোবর পাবেন তোপখানা রোডের ভোটারেরা। ১৫ অক্টোবর পুরনো রেলওয়ে পশ্চিম কলোনি, প্রকৌশলী বিশ্ববিদ্যালয় ও আ/এ, ফজলুল হক হল, ফুলবাড়িয়া স্টেশন পূর্ব, রমনা গ্রিন হাউজ, রেলওয়ে হাসপাতাল এলাকা ও শহীদুল্লাহ হলের ভোটারেরা।
১৭ অক্টোবর ফুলবাড়িয়া পশ্চিম ও সেক্রেটারিয়েট রোড, হাইকোর্ট স্টাফ কোয়ার্টার ও সোহরাওয়ার্দী উদ্যান এলাকা, ১৮ অক্টোবর ঢাকা মেডিক্যাল কলেজের ফজলে রাব্বি হল, আহসান উলাহ হল, ডা: এমন এ রশীদ হল, তীতুমীর হল, নজরুল ইসলাম হল, বুয়েটের শহীদ স্মৃতি হল, শেরেবাংলা হল, সোহরাওয়ার্দী হল, কবি সুফিয়া কামাল হল ও বঙ্গবন্ধু এভিনিউ এবং রেস্ট হাউজ এলাকার ভোটারেরা স্মার্টকার্ড পাবেন। সেগুনবাগিচার ভোটারেরা ১৯ ও ২০ অক্টোবর উন্নত মানের এ কার্ড পাবেন।
এ দিকে উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পে ২২ অক্টোবর বিতরণ করা হবে আন্তর্জাতিক ছাত্রাবাস, কবি জসিমউদ্দীন হল, জগন্নাথ হল, জহুরুল হক হল, জাতীয় জাদুঘর অফিসার্স কোয়ার্টার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল ও কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি, নবাব ফয়জুননেছা ছাত্রী নিবাস ও রোকেয়া হলের ভোটারদের স্মার্ট কার্ড। ২৩ অক্টোবর পরিবাগ শাহ সাহেব রোড ও সূর্যসেন হলের ভোটারদের কার্ড দেবে ইসি। ২৪ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (পিজি ইনস্টিটিউট) এলাকায়, ২৫ অক্টোবর ময়মনসিংহ লেন, ময়মনসিংহ রোড ও শামসুন্নাহার হলের ভোটারদের বিতরণ কার্যক্রম চলবে।
২৬ অক্টোবর নবাব হাবিবুল্লাহ রোড, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, সলিমুল্লাহ হল, স্যার এফ রহমান হল ও হাজী মুহাম্মদ মহসিন হলের ভোটারদের এবং ২৭ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার ভোটারদের স্মার্টকার্ড দেয়া হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিতরণ চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্ট কার্ডে বিতরণে দ্বিতীয় দিনের ভোগান্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ