Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরো কষ্ট ভোলার মঞ্চ ফ্রান্সের

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ৯:৪২ পিএম

 রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার পর ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম জানালেন, দুই বছর আগে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালের হার ভুলেননি তিনি। বিশ্বকাপ জিতে সেই কষ্ট দল ভুলতে চায় তার শিষ্যরা। সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে গত মঙ্গলবার বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে ফ্রান্স। লুজনিকি স্টেডিয়ামে আগামী রোববার তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের জয়ী দল। ২০১৬ সালে নিজেদের মাঠে হওয়া ইউরোর ফাইনালে পর্তুগালের কাছে হেরেছিল ফ্রান্স। অতিরিক্ত সময়ের গোলে হারের সেই দুঃখ না ভোলার কথা টিএফওয়ানকে জানান দেশম, ‘হ্যাঁ, আমরা আরেকটা ফাইনালে দুই বছর আগে কি হয়েছিল সেটা আমার মনে আছে। আমরা এটা (রাশিয়া বিশ্বকাপ) জয়ের জন্য নামব, যেহেতু আমরা ইউরোর ফাইনালের হার এখনও কাটিয়ে উঠতে পারিনি।’
৫১তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানের কর্নারে লাফিয়ে উঠে হেডে লক্ষ্যভেদ করেন ফ্রান্সকে এগিয়ে নেন সামুয়েল উমতিতি। বার্সেলোনার এই ডিফেন্ডারের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ব্রাজিলের মারিও জাগালোর পর খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের সুযোগের সামনে থাকা দেশম বেলজিয়াম ম্যাচ জয়ের পুরো কৃতিত্ব দিয়েছেন শিষ্যদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ