Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রূপকথার স্বপ্নে বিভোর মড্রিচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১০:৫২ পিএম

নাটক আর রোমাঞ্চেভরা এক ম্যাচে ডেনমার্কের সঙ্গে টাইব্রেকারে জয়। সেই একটি জয়েই ক্রোয়েশিয়া শিবিরে ফিরেছে নতুন প্রাণ। অবশেষে এক দশক আগে ভূত তাড়িয়ে এই শিবিরের একজনের ঘাম দিয়ে ছেড়েছে জ্বর, লুকা মড্রিচ।
রাশিয়া বিশ্বকাপে ক্রোয়াট অধিনায়ককে এতদিন তাড়া করে ফিরছিলো ২০০৮ সালের ইউরো কোয়ার্টার ফাইনালের সেই ভূত। সেবার ইউরোপ সেরার লড়াইয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পুঁচকে তুরস্কের সঙ্গে ১-১ গোলে ড্র’র ম্যাচটি শেষ পর্যন্ত টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় ক্রোয়েশিয়া হেরে যায় ৩-১ গোলে। ঐ দলটির সদ্য কৈশর পেরুনো সদস্য মড্রিচ এখন অনেক পরিণত, হাতে দেশটির সর্বোচ্চ ফুটবলীয় সম্মাননা দলপতির বাহুবন্ধনী।
২২ থেকে ৩২। এই এক দশক অনেক কিছুরই সাক্ষী হয়েছেন মড্রিচ। সাইডবেঞ্চ গরম করা ফুটবলার থেকে হয়েছেন দলের সবচেয়ে বড় বিজ্ঞাপন। ইউরোপিয়ান ফুটবলের কুঁড়ি থেকে হয়েছেন সৌরভ ছড়ানো ফুলে। সেই ফুলের সুবাসে সুরভিত স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মধ্যমাঠ থেকে শোকেসের থরে থরে সাজানো প্রতিটি ফুলদানী (ট্রফি)।
এক বছরেরও বেশি সময় আগে ডায়নামোতে ইভানকোভিচের অধীনে ছিলেন মড্রিচ। এরপর সেখান থেকে প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যামে যোগ দেন ৩২ বছর বয়সি এই ক্রোয়েশিয় মিডফিল্ডার। ২০০৭ সালে ওয়ডার ব্রেমেনের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের বাছাইপর্বে অংশ নেয়ার আগে সাবেক কোচ ব্রাঙ্কে ইভানকোভিচ সাংবাদিকদের বলেছিলেন, তৎকালীণ ২১ বছর বয়সি মড্রিচ দিয়েগোর চেয়ে ভাল। দিয়েগো হচ্ছেন ব্রাজিলের সাবেক আন্তর্জাতিক খেলোয়াড়। যার ক্যারিয়ার শেষ পর্যন্ত আটকে গেছে জুভেন্টাস ও অ্যাটলেটিকো মাদ্রিদে। এরপর থেকেই তিনি নিজ দেশ ক্রোয়েশিয়া এবং রিয়াল মাদ্রিদের হয়ে তারকা খ্যাতি লাভ করেন। স্প্যানিশ জায়ান্ট দলের হয়ে তিনি চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লাভ করেছেন।
ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিযেছেন মড্রিচ। আজ সোচিতে তারা স্বাগতিক রাশিয়ার মোকাবেলা করবে। এর আগে ১৯৯৮ সালে ফ্রান্সে অনুষ্ঠিত বিশ্বকাপে ক্রোয়েশিয়া যখন সেমি-ফাইনাল খেলেছিল, তখন দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন ইভানকোভিচ। এবারও স্বপ্নে বিভোর। কোয়ার্টার ফাইনালে উঠে প্রমাণ করতে চায় বিশ্বকাপ জয়ের জন্যেই রাশিয়ায় এসেছে ক্রোয়েশিয়া। ছন্দময় ফুটবল খেলা উপহার দিয়ে তারা বিশ্বকে চমকে দিতে চায়। গ্রæপ পর্বে তিন ম্যাচ জয় এবং দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে ঐতিহাসি পেনাল্টি শুট আউটে জয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ