Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিরোবরণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১০:০৩ পিএম

রাশিয়া বিশ্বকাপের আগেও দুইবার দ্বিতীয় রাউন্ডে খেলেছে জাপান। সে দুই আসরে জয় ছিল দু’টি করে। আর রাশিয়ায় মাত্র একটি। তারপরও জাপানীদের অন্যতম সেরা সাফল্য ধরা হচ্ছে এবারই। আর তার কারণ হলো মাঠের পারফরম্যান্স। যেখানে উন্নতির ছাপ স্পষ্ট। দুর্ভাগ্যের কারণেই কোয়ার্টার ফাইনাল খেলতে পারেনি দলটি। আর তাই দেশে ফেরার পর সমর্থকরা তদের রাজকীয় সম্মান দিয়েই বরণ করে নিয়েছে।
শেষ ষোলোর ম্যাচে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট বেলজিয়ামের সঙ্গে সমান তালে লড়াই করেছে জাপান। ম্যাচের ৬৯ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ২-০ গোলে। কিন্তু এরপর আর ভাগ্যটা সঙ্গে থাকেনি তাদের। অবিশ্বাস্য এক গোলে ব্যবধান কমায় বেলজিয়াম। এরপর গোল খায় আরও দুইটি। যার শেষটি কাউন্টার অ্যাটাকে শেষ মুহূর্তে। মূলত অনভিজ্ঞতার কারণেই হেরে যায় দলটি।
দুই গোলে এগিয়ে থাকার পর ডিফেন্সটা শক্ত না করে আক্রমণাত্মক খেলার খেসারত দিয়েছে জাপান। যার কারণে এমন সাফল্যের পরও কোচ আকিরা নিশিনোকে আর রাখছে না তারা (ইনসেটে)। তবে দেশের সমর্থকরা ঠিকই সম্মান জানিয়েছেন তাদের। হাজারো ভক্তরা এয়ারপোর্টেই ভীর জমান তাদের দেখতে। হাত নেড়ে তাদের ভালোবাসার জবাব দেন খেলোয়াড়েরাও।
চলতি আসরে মাঠের ফুটবলে যেমন মন ভরিয়েছে জাপান, তেমনি মন ভরিয়েছে মাঠের বাইরের কর্মকাÐও। শেষ ম্যাচে হৃদয়বিদারক হারের পরও খেলোয়াড়েরা ড্রেসিং পরিষ্কার করেছেন। এরপর সেখানে রাশিয়ান ভাষায় ধন্যবাদ নোটও রেখে গিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ