Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামের অস্তিত্ব টিকে রয়েছে হাদিসের মাধ্যমে -পীর সাহেব জৌনপুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ৬:০৭ পিএম

মারকাজু তাহরিকে খাতমে নুবুওয়্যাত কারামাতিয়া মাতলাউল উলুম মাদ্রাসার আব্বাসী মঞ্জিল জৌনপুরী দরবার শরীফে ১৪৩৯-৪০ হিজরী শিক্ষাবর্ষের সবক অনুষ্ঠান মঙ্গলবার অনুষ্ঠিত হয়। এতে দারস প্রদান ও মোনাজাত পরিচালনা করেন- তাহরিকে খাতমে নুবুওয়্যাত বাংলাদেশের আমীর আল্লামা মুফতী ড. সাইয়্যেদ মুহাম্মাদ এনায়েতুল্লাহ আব্বাসী পীর সাহেব জৌনপুরী।
সবক অনুষ্ঠানে পীর সাহেব জৌনপুরী বলেন, হাদীসকে পাশ কাটিয়ে কুরআন ব্যাখ্যার কোন সুযোগ নেই। আর কুরআনের সুষ্পষ্ট ব্যাখ্যা পাওয়া যায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নুরানী জবানের হাদীসের মাধ্যমে। যা ওহীর অংশ। যেগুলোকে ওহীয়ে গাইরে মাতলু বলা হয়। পীর সাহেব আরো বলেন, ইসলামের অস্তীত্ব টিকে রয়েছে হাদীসের মাধ্যমে। যে হাদীসকে অস্বীকার করে সে কাফের। আর কুরআনের পর সবচেয়ে নির্ভরযোগ্য হাদীসের কিতাব সহীহুল বুখারী। বর্তমানে অনেক আলেমদেরকে দেখা যায়, যারা ভন্ড লা মাজহাবীদেরকে পরাস্ত করতে গিয়ে ইমাম বুখারীর বিপক্ষে সমালোচনার আত্মঘাতী সিদ্ধান্ত নিয়ে থাকে। ব্যক্তিগত ইজতেহাদে হয়তো বা ভুল থাকতেই পারে। কিন্তু ইমাম বুখারী “মারফু মুত্তাসিল সনদে” যে হাদীস গুলো বর্ণনা করেছেন তাতে বিন্দু মাত্র সন্দেহ বা সংশয় নেই। যারা সহীহুল বুখারী থেকে সবক নিয়েছে তাদের উদ্দেশ্যে পীর সাহেব জৌনপুরী বলেন- ইলমে দ্বীন শিক্ষা করার ক্ষেত্রে ছাত্রদেরকে একাগ্রতা এখলাস বা নিয়ত পরিশুদ্ধ করে অধ্যয়ন করতে হবে। আজ এই মারকাজের ছাত্ররা দেশ-বিদেশে দ্বীনের দায়ী হিসেবে কাজ করে সুনাম বয়ে আনছে। তাই সকলকে দু-জাহানে সফলতার জন্য সর্বপ্রথম সহিহ নিয়ত করে অধ্যয়ন করতে হবে। আলোচনা শেষে পীর সাহেব জৌনপুরী হুজুর দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন। সবক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাওলানা ক্বারী সাইয়্যেদ ওবাইদুল্লাহ আব্বাসী, মাওলানা হাফেজ আব্দুর রহিম, মুফতী বারাতুল ইসলাম, মুফতী মোশাররফ হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব জৌনপুরী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ