Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

একই দিনে দুই নক্ষত্রের পতন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

একই দিনে দুই নক্ষত্র পতনের সাক্ষি হলো রাশিয়া বিশ্বকাপ। শেষ ষোলর প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে শেষ হয় লিওনেল মেসির বিশ্বকাপ স্বপ্ন। কয়েক ঘন্টার ব্যবধানে উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। জোড়া গোল করে লাতিন দলটির জয়ের নায়ক এডিনসন কাভানি। আগামী শুক্রবারের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের প্রতিপক্ষ ফ্রান্স।
শোচির ফিস্ট স্টেডিয়ামে ম্যাচের মাত্র সপ্তম মিনিটের মাথায় দারুণ দলীয় বোঝাপড়ায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে নেন কাভানি। দ্বিতীয়ার্ধের দশম মিনিটে দারুণ হেডে ইউরো চ্যাম্পিয়নদের সমতায় ফেরান পেপে। কিন্তু সাত মিনিট পর আবারো কাভানি ঝলক। লুইস সুয়ারেজের সঙ্গে ওয়ান টু খেলে জয়সূচক গোল করেন পিএসজি তারকা। ১৯৫৪ সালের পর দ্বিতীয় উরুগুয়ান হিসেবে বিশ্বকাপের নক-আউট পর্বে ম্যাচে জোড়া গোল করলেন কাভানি। একই সঙ্গে অস্কার মিগুয়েজ (৮), লুইস সুয়ারেজ (৭) ও ডিয়াগো ফোর্লানের (৬) পর বিশ্বকাপে দেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ গোলদাতাও এখন কাভানি (৫)। সামনে সুযোগ আছে বাকিদের ছাড়িয়ে যাওয়ার।
যদিও বলের দখল রেখে পুরো ম্যাচে আধিপত্য দেখায় পর্তুগালই। রক্ষণের দৃড়তায় মূলত রোনালদোদের আটকে দিতে সক্ষম হয় অস্কার তাবারেজের দল। পেপের করা গোলটি ছিল চলতি আসরে উরুগুয়ের জালে প্রথম কোন গোল। দ্বিতীয়বার সমতায় ফেরার সুযোগ পেয়েছিল পর্তুগাল। কিন্তু ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি বার্নান্দো সিলভা। ফার্নান্ডো মুসলেরার ক্রস ফাঁকা জালে পাঠাতে ব্যর্থ হন ২৩ বছর বয়সী ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার। ওদিকে বিশ্বকাপের নক-আউট পর্বে গোল তো দুরের কথা গোলে সহায়তাও করতে পারেননি রোনালদো। বিশ্বকাপে এটি ছিল রোনালদোর ৩৮তম ম্যাচ। বিশ্বকাপ ও ইউরো প্রতিযোগিতায় এটাই সর্বোচ্চ ম্যাচে অংশ নেয়ার যৌথ রেকর্ড। যে রেকর্ডে তার সঙ্গী জার্মানির বাস্তিয়ান সোয়াইস্টাইগার।
এরই মাঝে একটা শঙ্কা উঁকি দিয়েছে উরুগুয়ানদের মনে। ম্যাচের ৭৪তম মিনিটে চোট নিয়ে উঠে যান কাভানি। ফ্রান্স ম্যাচের আগে তার সুস্থতাই কারনা করবেন লা সেলেস্তেরা।
মেসির সঙ্গে রোনালদোরও হয়ত এটাই শেষ বিশ্বকাপ। ২০২২ কাতার বিশ্বকাপে মেসির বয়স হবে ৩৫, রোনালদোর ৩৭।



 

Show all comments
  • Abul Kalam Azad ১ জুলাই, ২০১৮, ১২:১৮ পিএম says : 0
    ব্যক্তিগত ভাবে হতে পারে,দলগত ভাবে পঁচা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ