Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারুণ্যের জয়!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১০:৫৫ পিএম

 শিরোপার দাবিদার ছিলো না, তবে একটা জায়গায় নাইজেরিয়া সব দলের চেয়ে এগিয়ে ছিল। এই বিশ্বকাপে সবচেয়ে তরুণ দলটা তাদের। গড় বয়স মাত্র ২৫.৯ বছর। খুব কাছাকাছি আছে ইংল্যান্ড আর ফ্রান্সও। দুটি দলেরই গড় বয়স ২৬। সবচেয়ে বয়সী দলটা আবার নাইজেরিয়ার সঙ্গে একই গ্রæপে থাকা আর্জেন্টিনার। খুব একটা পিছিয়ে নেই কোস্টারিকা, মেক্সিকো আর পানামাও। ঠিক তার উল্টো চিত্র আর্জেন্টিনায়। এবার রাশিয়া বিশ্বকাপে শিরোপা প্রত্যাশায় এগিয়ে থাকা মেসিরা সবচেয়ে বয়স্ক! সেই তারুণ্যের ঝলকেই রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিদায় করে দিল ফ্রান্স।
আর্জেন্টিনার খেলোয়াড়দের গড় বয়স ২৯.৬ বছর। ২৩ জনের স্কোয়াডের ১৪ জনেরই বয়স ৩০ কিংবা এরও বেশি। গোলরক্ষক উইলি কাবায়েরোর বয়স ৩৬ বছর। হাভিয়ের মাচেরানোর বয়স ৩৪ বছর। দলের সবচেয়ে তরুণ দুই খেলোয়াড়ের বয়স ২২ বছর। ক্রিস্তিয়ান পাভন ও জিওভানি লো চেলসো। তবে এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়টির নাম এসাম এল-হাদারি। এক ম্যাচ খেললেন তিনি ভেঙে দেবেন বিশ্বকাপের সর্বকালের রেকর্ডই। ২০১৪ বিশ্বকাপে জাপানের বিপক্ষে কলম্বিয়ার হয়ে ৪৩ বছর ৩ দিন বয়সে মাঠে নেমেই রেকর্ড গড়েন ফরিদ মনদ্রাগন। ক্যামেরুনের রজার মিলাকে পেছনে ফেলে হয়ে যান বিশ্বকাপের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়। উরুগুয়ের বিপক্ষে মিসরের এবারের বিশ্বকাপ অভিযান শুরুর দিন গোলরক্ষক এসাম এল-হাদারির বয়স হবে ৪৫ বছর ৫ মাস। ‘উঁচু বাঁধ’ ডাকনামের এল-হাদারির বয়স বিশ্বকাপের তিন কোচের চেয়েও বেশি: আলিউ সিসে (সেনেগাল, ৪২ বছর), ¤øাদেন ক্রস্তাইচ (সার্বিয়া, ৪৪) ও রবার্তো মার্টিনেজ (বেলজিয়াম, ৪৪)!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ