Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শরণার্থীদের সহায়তায় তুরস্ককে এ বছরই ৩শ’ কোটি ইউরো দিচ্ছে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:২৭ এএম


তুরস্কে আশ্রয় নেওয়া শরণার্থীদের সহায়তায় বরাদ্দকৃত ৩০০ কোটি ইউরো এ বছরই দেওয়ার বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, আমরা তুরস্ককের দ্বিতীয় দফায় আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছি। গতকাল শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেন ইইউ নেতারা। বৈঠকে বারবার মতবিভেদ তৈরি হচ্ছিলো দেশগুলোর মধ্যে। প্রায় ১০ ঘণ্টা আলোচনা শেষে তারা এক সমঝোতায় পৌঁছান। তারা সিদ্ধান্ত নেন বিভিন্ন দেশে অভিবাসন কেন্দ্র গড়ে তোলা হবে। আর আফ্রিকার কিছু দেশ ও তুরস্কে থাকা শরণার্থীদের জন্য সহায়তা করা হবে।
২০১৬ সালের মার্চে ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক এক সমঝোতায় আসে। এজিয়ান সাগর দিয়ে অভিবাসী ঢল ঠেকাতে ও তুরস্কে অবস্থানরত ৩০ লাখ শরণার্থীকে সহায়তায় পাশে থাকার প্রতিশ্রুতি দেয় ইইউ। শরণার্থীদের জন্য তখন ইইউ ৬০০ কোটি ইউরো সহায়তার ঘোষণা দেয়। সেটারই দ্বিতীয় অংশ ২০১৮ সালের মধ্যে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় শুক্রবারের বৈঠকে।
ম্যার্কেল বলেন, তুরস্ক ৩০ লাখেরও বেশি শরণার্থীর জন্য অনেক কিছু করছে। বৃহস্পতিবার অবশ্য এই সহায়তা নিয়ে প্রশ্ন তোলে ইতালি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শরণার্থী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ