Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেক্সিকোতে সহিংসতায় ১৩৩ রাজনীতিক নিহত

সাধারণ নির্বাচন কাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০১ এএম

মেক্সিকোর জাতীয় নির্বাচনকে সামনে রেখে সহিংসতায় দেশটিতে এখন পর্যন্ত ১৩৩ জন রাজনীতিবিদ নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই স্থানীয় পর্যায়ের রাজনৈতিক নেতা। আগামীকাল রোববার দেশটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন থেকে পাওয়া যাবে একজন প্রেসিডেন্ট, মেম্বারস অব অংগ্রেস, স্থানীয় ও বিভাগীয় নেতৃত্ব। গত বছর সেপ্টেম্বর মাসে দেশটির নির্বাচনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন শুরু হওয়ার পর থেকে প্রচারণার শেষ সময় গত বুধবার পর্যন্ত এই হত্যাকাÐ ঘটে। এমন কি দেশটির মিচাওকান নগরীর ভারপ্রাপ্ত মেয়রকে হত্যা করা হয়।
ইটিলেক্ট বার্তা সংস্থাকে জানায়, নিহতদের মধ্যে ৪৮ জন ক্ষমতায় থাকা অবস্থায় নিহত হন। তাদের মধ্যে ২৮ জন প্রাথমিক নির্বাচনি প্রচারণার সময় ও অপর ২০ জন সাধারণ নির্বাচনের প্রচারণার সময় নিহত হন। ইটিলেক্ট পরিচালক রুবেন সালাজার বৃহস্পতিবার বলেন, ‘দেশটির স্থানীয় পর্যায়ে বেশি সহিংসতার ঘটনা ঘটে। ৭১ শতাংশ হত্যাকাÐের ঘটনা নির্বাচিত কর্মকর্তার ও প্রার্থীদের উপর প্রচারণার সময় ঘটে’। রেডিও নেটওর্য়াক “ফরমুলা” জানায়, এই হত্যাকাÐ স্থানীয় পর্যায়ের জন্য বড় ধরনের প্রশাসনিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে।
এদিকে দেশটির আগামীকালের নির্বাচনে সর্বশেষ জরিপে দেখা যাচ্ছে, মেক্সিকো সিটির সাবেক মেয়র আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রেডর বা এএমএলও বিপুল ভোটে বিজয় লাভ করতে পারেন। তিনি তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করছেন। তিনি জনগণকে প্রতিশ্রæতি দিয়েছেন যে, তিনি নির্বাচিত হলে বর্তমান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো সরকারের রক্ষণশীল অবস্থান থেকে সম্পূর্ণ ভিন্ন ধারায় দেশ পরিচালনা করবেন।
ন্যাশনাল রিজেনারেশন মুভমেন্ট (এমওআরইএনএ)-এর ব্যানারে প্রতিদ্ব›িদ্বতাকারী এএমএলও লেবার পার্টি ও সোশ্যাল ইকোনোমিক পার্টির সাথে গাঁটছড়া বেঁধেছেন। প্রেসিডেন্ট পদে এএমএলও’র তৃতীয় দফা নির্বাচনে প্রতিদ্ব›দ্বী তিনজন। ন্যাশনাল অ্যাকশন পার্টির রিকার্ডো আনায়া, ইনস্টিটিউশনাল রেভুল্যুশনারী পার্টির হোসে অ্যান্থনিও মিয়াডে এবং স্বতন্ত্র প্রার্থী জেমি এল ব্রাঙ্কো রডরিগেজ।
ন্যাশনাল অ্যাকশন পার্টি জোটবদ্ধ হয়েছে ডেমোক্রেটিক রেভুল্যুশনারি এবং সিটিজেন’স মুভমেন্ট এর সঙ্গে। মিঃ মিয়াডের ইনস্টিটিউশনাল রেভুল্যুশনারি পার্টি গাঁটছড়া বেঁধেছে নিউ অ্যালায়েন্স পার্টি ও ইকোলোজিস্ট গ্রিন পার্টির সঙ্গে। নির্বাচন অনুষ্ঠিত না হলেও এএমএলও ৫১ থেকে ৫৪ শতাংশ ভোট তথা নিকটতম প্রতিদ্ব›দ্বীর চেয়ে ২০ শতাংশেরও বেশি ভোটে জয়লাভ করবেন বলে আশা করা যাচ্ছে।
গত জানুয়ারী থেকে এএমএলও’র জনপ্রিয়তায় ব্যাপক উত্থান হয়েছে। সে সময় তিনি ৩৮ শতাংশ ভোট পাবেন বলে জরিপে দেখানো হয়েছিল। বর্তমানে মিঃ মিয়াডে পেতে পারেন ২২ শতাংশ এবং তার প্রায় কাছাকাছি ২১ শতাংশ ভোট পেতে পারেন মিঃ আনায়া। আর স্বতন্ত্র প্রার্থী এল ব্রাঙ্কো রডরিগেজ মাত্র ৩ শতাংশ ভোট পেতে যাচ্ছেন। তবে নির্বাচনে বিতর্ক পিছু ছাড়ছে না। কারণ, পেছনে দু’টি পৃথক নির্বাচনে দেখা গেছে যে, হাজার হাজার ব্যালট পেপার চুরি হয়ে গেছে। সূত্র : এএফপি ও দি এক্সপ্রেস।



 

Show all comments
  • অনামিকা ৩০ জুন, ২০১৮, ৪:০১ এএম says : 0
    আমাদের দেশের অবস্থা কি হয় তা আল্লাহই ভালো জানেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ