Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিএআরে ইরানের স্বপ্নভঙ্গ

নাটকের পর নকআউটে স্পেন-পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১০:১৮ পিএম

নাটক বললেও কম বলা হয়। যেন ৯০ মিনিটের টান টান এক থ্রিলার। সেটিই যেন একই সঙ্গে মঞ্চস্থ হলো রাশিয়ার দুই মাঠে। সারানস্কের মরদোভিয়া অ্যারেনায় পেনাল্টি মিস করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো, হারতে হারতে ইরানের সঙ্গে ড্র করল পর্তুগাল। অন্যদিকে কালিনিনগ্রাদে মরক্কোর সাথে শেষ সময়ের গোলে ২-২ গোলের স্বস্তির ড্র দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের। ‘বি’ গ্রæপের তিন ম্যাচ শেষে স্পেন ও পর্তুগালের পয়েন্ট সমান ৫। তাদের গোল ব্যবধানও সমান। তবে বেশি গোল করায় শীর্ষে থেকে নকআউট পর্বে উঠলো স্প্যানিশরা। আগামী রোববার মস্কোর লুজনিকি স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ‘এ’ গ্রæপের রানার্সআপ স্বাগতিক রাশিয়ার বিপক্ষে খেলবে স্পেন। তার আগের দিন ‘এ’ গ্রæপ সেরা উরুগুয়ের বিপক্ষে খেলবে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।
অথচ দুটি ম্যাচের শেষ সময়েও এই হিসেবকে আমলে নেয়া ছিল দুষ্কর। নিজেদের ম্যাচটা জিতলে নকআউট নিশ্চিত হয়ে যেত পর্তুগালের, ড্র করলেও তাই। আর স্পেনেরও দরকার ছিল একটা ড্র। কিন্ত নাটক শুরু হয় স্পেনের ম্যাচের ৮ মিনিটে। বুলেট গতির এক হেড থেকে স্পেনকে হতভম্ব করে এগিয়ে দেন মরক্কর ইউসেফ এন নেসাইরি। তখনও অবশ্য হিসেবটা ছিল পর্তুগাল আর স্পেনের পক্ষে। হারলেও স্পেনের পয়েন্ট, ওদিকে পর্তুগাল এগিয়ে আছে ১-০ গোলে।
তবে পর্তুগালের ম্যাচে এক দফা নাটক হয়ে গেছে আগেই। প্রথমার্ধে রিকার্দো কারেসমার দুর্দান্ত গোলে এগিয়ে গিয়েছিল সেলেসাওরা। ইরান চেষ্টা করেও পারছিল না সমতা ফেরাতে। উল্টো ৫৩ মিনিটে রোনালদো পেয়ে যান পেনাল্টি। শুরুতে অবশ্য রেফারি সেটা দেননি, পরে ভিএআর আবারও রঙ্গমঞ্চে। কিন্তু অবিশ্বাস্যভাবে রোনালদোর পেনাল্টি ঠিক ঠেকিয়ে দেন ইরান গোলরক্ষক। এবার বিশ্বকাপে গোলটা পাঁচে নিয়ে হ্যারি কেইনকে ছুঁতে পারলেন না রোনালদো, বিশ্বকাপেও কোনো পর্তুগাল খেলোয়াড়ের এটা প্রথম পেনাল্টি মিস। সেই আক্ষেপটা ছাপ পড়লো ম্যাচেও। ৮৩ মিনিটে এবার নাটকের কেন্দ্রীয় চরিত্র রোনালদো। পেনাল্টি থেকে গোল করতে না পারা হঠাৎ করেই যেন মেজাজ হারিয়ে ফেলেন ৫ বারে বর্ষসেরা ফুটবলার। প্রতিপক্ষের খেলোয়াড়কে বুকে আঘাত করায় লাল কার্ডও দেখতে পারতেন রিয়াল তারকা। তবে নামের বিচারেই কিনা, রেফারি ভিডিও রিপ্লে দেখে হলুদ কার্ড দেখান ফরোয়ার্ডকে।
নাটক তখনও চলছে। তবে উল্টোরথে। ৯০ মিনিটে এসে এবার সেদ্রিক সোয়ারেসের হাতে লাগার জন্য পেনাল্টি দিলেন রেফারি। সেখান থেকে গোল করে সমতা ফেরালেন করিম আনসারিফার্দ। ইরানের তখন আর এক গোল হলেই চলে। অন্যদিকে স্পেনও তখন হারতে বসেছে। সেই সুবর্ণ সুযোগটা পেল মিনিট খানেকের মধ্যে। বক্সের ভেতপর ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন মেহেদি তেরেমি, কিন্তু সেটা লাগে সাইড পোস্টে। একটু পরেই বাজে শেষ বাঁশি, ইরানের খেলোয়াড়েরা হতাশায় লুটিয়ে পড়েন মাটিতে। দুর্দান্ত খেলোয়াড়ী দিয়ে মাত্র এক পয়েন্টের ব্যবধানে বিশ্বকাপ থেকে বিদায় নিলেও মনের গহীনে ঠিকই জায়গা করে নিয়েছে ইরান দলটি। রাশিয়া বিশ্বকাপের এই প্রেরণায় উজ্জ্বীবিত দলটির পরবর্তি গন্তব্য যে কাতার!
নাটক তখনও চলছে স্পেনের ম্যাচে। শেষ বাঁশি বাজার অপেক্ষায় কালিনিনগ্রাদে ৩৫ হাজার সমর্থক। আগেই বিদায় নিশ্চিত হওয়া মরক্কোর হারানোর কিছু নেই। তবুও বিশ্বকাপের মঞ্চে একটি জয়ের জন্য প্রার্থনায় বসে গেছেন অনেকেই। তবে ভাগ্য বিধাতার ইচ্ছার কাছে সবকিছুই যে ¤øান। তাইতো আরেকটি স্বপ্নভঙ্গের সৃষ্টি হতে দিলেন না। হারতে হারতে যোগ করা সময়ে অখ্যাত ইয়াগো আসপাসের সৈজন্যে গোল পেয়ে গেল স্পেন। ডান দিক থেকে দানি কারভাহালের ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে আলতো টোকায় বল জালে পাঠান সেল্টা ভিগোর এই ফরোয়ার্ড।
দুটি কারণে এই গোলে ভাগ্যের ছোঁয়া স্পষ্ট। প্রথমত, বদলি হিসেবে রাশিয়ায় প্রথম খেলতে নামলেন গোলদাতা আসপাস। আর ইনজুরির কারণে গোলের যোগানদাতা কারবাহালের এই ম্যাচ খেলা নিয়েই যে ছিল সংশয়! সেই সঙ্গে প্রথমে গোলটা লাইন্সম্যানের বাতিল করে দেয়া এবং পরে ভিডিও সহকারী রেফারির হাতে অফসাইডটা বাতিল- স্বস্তির গোল হিসেবে জমা পড়ে স্পেনের ঝুলিতে।
এই ড্রয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৩ ম্যাচ অপরাজিত রইলো স্পেন।


‘বি’ গ্রæপের পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার ড্র গোল পার্থক্য পয়েন্ট
স্পেন ৩ ১ ০ ২ ১ ৫
পর্তুগাল ৩ ১ ০ ২ ১ ৫
ইরান ৩ ১ ১ ১ ০ ৪
মরক্কো ৩ ০ ২ ১ -২ ১

এক নজরে ফল
স্পেন কালিনিনগ্রাদ ২
মরক্কো কালিনিনগ্রাদ ২

পর্তুগাল সারানস্ক ১
ইরান সারানস্ক ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ