Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জার্মানদের সামনেও কঠিন হিসাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১০:১৬ পিএম

প্রথম ম্যাচে ফেভারিটদের হোঁচট এবারের বিশ্বকাপের হিসাবটাই করে ফেলেছে গোলমেলে। আসরে টিকে থাকতে আর্জেন্টিনা-ব্রাজিলের মত বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকেও অপেক্ষা করতে হচ্ছে শেষ ম্যাচ পর্যন্ত। টিকে থাকার ম্যাচে আজ জার্মানির প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। শেষ ষোলয় উঠতে জয় অথবা ড্রয়ে নূন্যতম সুইডেনের সমান ফল করলেই চলবে জার্মানদের। একই সময়ে গ্রæপের অপর ম্যাচে সুইডেনের প্রতিপক্ষ মেক্সিকো।
টানা দুই জয়ে ‘এফ’ গ্রæপে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে মেক্সিকো। সুইডেনের বিপক্ষে আজ ড্র করলেই গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে পা রাখবে আটলান্টিক পাড়ের দেশটি। সেক্ষেত্রে শেষ আটে যেতে ড্র করলেও চলবে জার্মানদের। সুইডেন ও জার্মানির পয়েন্ট সমান ৩ করে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় সবিধাজনক অবস্থানে জার্মানি। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে মেক্সিকো। দুই ম্যাচ থেকে এক পয়েন্টও না পাওয়া দক্ষিণ কোরিয়ার সামনেও আছে নক-আউট পর্বে উঠার সুযোগ। এক্ষেত্রে তাদের জয় তো পেতেই হবে একইসঙ্গে হারতে হবে সুইডেনেরও। জার্মানি ও সুইডেনের নূন্যতম ২-০ গোলের পরাজয় দক্ষিণ কোরিয়ার হাতে তুলে দেবে শেষ ষোলর টিকিট।
মেক্সিকোর কাছে হেরে বিশ্বকাপে হতাশাজনক শুরু করে জার্মানি। সুইডেনের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর ম্যাচেও প্রথমার্ধে গোল খেয়ে ১৯৩৮ সালের পর প্রথমবারের মত গ্রæপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা জাগে জার্মানদের। কিন্তু টিমো ভের্নারের সমতাসূচক গোল ও ম্যাচের অন্তিম মুহূর্তে টনি ক্রুসের বানিয়ে নেয়া অসাধারণ ফ্রি-কিকে অবিশ্বাস্য জয় পায় জোয়াকিম লো’র দল। একটা মন্ত্রই হয়ত সবসময় এগিয়ে রাখে জার্মানদের। সেটা সুইডেন ম্যাচের পরও জানিয়েছিলেন লো, তা হলোÑ কখনোই আশা না হারানো।
চোটের কারণে সুইডেন ম্যাচে অনুপস্থিত থাকা মেসুত ওজিল আজ ফিরতে পারেন একাদশে। একই ম্যাচে লাল কার্ড দেখা ডিফেন্ডার জেরোমি বোয়েটাং এদিন খেলতে পারবেন না। সিবাস্তিয়ান রুডিকে দেখা যেতে পারে মুখশ পরা অবস্থায়। সুইডেন ম্যাচে প্রতিপক্ষের বুটের আঘাতে নাক ফেঁটে যায় এই মিডফিল্ডারের। ঘাড়ের ইনজুরি কাটিয়ে একাদশে ফিরতে পারেন সেন্টার ব্যাক ম্যাটস হুমেলস। পক্ষান্তরে গোড়ালি চোটে পড়া অধিনায়ক কি সং-ইয়াংকে পাবে না দক্ষিণ কোরিয়া। উরুর চোটে আক্রন্ত পার্ক জো-হোকেও পাবে না পূর্ব এশিয়ার দেশটি।
বিশ্বকাপে এর আগে দুইবার দক্ষিন কোরিয়াকে পেয়েছে জার্মানি, দুইবারই জিতেছে তারা। দক্ষিন কোরিয়ার একমাত্র জয়টি প্রীতি ম্যাচে, ২০০৪ সালে।

গ্রæপ ‘এফ’ পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় ড্র হার গোল/ব্যব. পয়েন্ট
মেক্সিকো ২ ২ ০ ০ ২ ৬
জার্মানি ২ ১ ০ ১ ০ ৩
সুইডেন ২ ১ ০ ১ ০ ৩
দ. কোরিয়া ২ ০ ০ ২ -২ ০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ