Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাকার বিচারে নেইমার নয়,গুরুত্বপূর্ণ কুতিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১০:১৫ পিএম

রাশিয়া বিশ্বকাপে নিজ দলে নেইমারের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ ফিলিপে কুতিনহোকে মনে করেন ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার কাকা। তার মতে কুতিনহো ব্রাজিলের জন্য বেশি ফল নির্ণায়ক।
রাশিয়ায় এবার গ্রæপ পর্বের দু’ম্যাচেই ব্রাজিলের পক্ষে উজ্জ্বল ছিলেন কুতিনহো। ‘ই’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে গোল করার পর গত শুক্রবার দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষেও গোল করেন আক্রমণাতœক এই মিডফিল্ডার।
২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য কাকা ইএসপিএন জানান, দলের সেরা তারকা নেইমারের চেয়ে বার্সেলোনার মিডফিল্ডার কুতিনহো এখন পর্যন্ত ব্রাজিলের ভার বহন করছেন। তিনি বলেন,‘নেইমার আমাদের সেরা খেলোয়াড়। আমি মনে করি তিতে তাকে কাজে লাগানোর এবং যতটা সম্ভব স্বাচ্ছন্দ্যে খেলার সুযোগ করে দেয়ার দারুণ কাজ করছেন। তার অন্তর্ভূতি দলকে আরও শক্তিশালী করেছে। ব্রাজিলের এই দলটি খুবই শক্তিশালী এবং আমরা কুতিনহোকে মূল চরিত্র ও ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে দেখি।’ অন্যদিকে নেইমার প্রসঙ্গে কাকা দলকে পরামর্শ দিয়ে বলেন, ‘তাকে নিয়ে ধৈর্য ধরাতে হবে। সে তিন মাস ধরে সেরে উঠছে। এটা আরও কিছু সময় নিবে। আমরা তাকে প্রতিটি ম্যাচে উন্নতি করতে দেখছি এবং আমি মনে করি, আমাদের অবশ্যই উচিত তাকে রক্ষা করা।’ তিনি যোগ করেন,‘নেইমারকে উৎসাহ দেওয়া এবং তার জন্য অপেক্ষা করা উচিত। তার শারীরিক অবস্থা যাই হোক না কেন সে অর্জন করবে আর মাঠে তার সাফল্য সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে।’
গত ফেব্রæয়ারিতে পিএসজির হয়ে খেলার সময় চোট পেলেও তা কাটিয়ে এবার বিশ্বকাপে খেলতে নেমেছেন নেইমার। কোস্টারিকার বিপক্ষে দলের ২-০ গোলের জয়ে দ্বিতীয় গোলটি তার। তবে সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে গোড়ালির গাঁটে ব্যথা পেয়েছিলেন বিশ্বের সবচেয়ে দামি এই ফরোয়ার্ড। তবে তৃতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে নেইমার মাঠে আরো উজ্জ্বল থাকবেন বলে ধারণা কাকা’র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ