Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্পেন কি এবার ফাইনাল খেলবে?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১০:১২ পিএম

রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত দেখা গেছে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে। যদিও ‘বি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে জেতা ম্যাচ ৩-৩ গোলে ড্র করে সন্তুষ্ট থাকতে হয় তাদের। তবে বেশ নাটকীয়তার পর গ্রæপ সেরা হয়েই তারা শেষ ষোল’তে নাম লেখায়। রাশিয়া বিশ্বকাপের আগে সর্বশেষ ২০০৬ সালে অর্থাৎ ১২ বছর আগে বিশ্বকাপের প্রথম পর্বে গ্রæপ সেরার খেতাব পেয়ে দ্বিতীয় পর্বে গিয়েছিল স্পেন। সোমবার মধ্যরাতে প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে স্পেন ২-২ গোলে মরক্কোর বিপক্ষে ড্র করে গ্রæপ চ্যাম্পিয়ন হয়। তিন ম্যাচে পর্তুগালের সমান ৫ পয়েন্ট পেলেও পর্তুগিজদের চেয়ে এক গোল বেশি করার কারণে গ্রæপ সেরা হয় স্প্যানিশরা। ফলে নক আউট পর্বে ১ জুলাই স্পেন মোকাবেলা করবে স্বাগতিক রাশিয়াকে। গ্রæপ পর্বের পারফরমেন্স ধরে রাখতে পারলে রাশিয়ার সঙ্গে জিততে অসুবিধা হওয়ার কথা নয় স্পেনের। নক আউট পর্ব পার হলে কোয়ার্টার ফাইনালে স্পেনের সম্ভাব্য প্রতিপক্ষ হবে ক্রোয়েশিয়া। বর্তমান ফর্মের বিচারে ক্রোয়েশিয়া এগিয়ে থাকলেও শক্তিমত্তার বিচারে অবশ্যই স্পেন থাকবে এ ম্যাচে এগিয়ে। সে ক্ষেত্রে ক্রোয়েশিয়া বড় ম্যাচের চাপ কতোটুকু নিতে পারবে, তাও দেখার বিষয়। শেষ আট কোনোমতে উৎরে গেলেই সেমিফাইনালে স্পেন পেতে পারে মেক্সিকো অথবা ইংল্যান্ডকে। মেক্সিকো যদি শেষ চারে খেলতে পারে তবে সেটা হবে বিশ্বকাপে তাদের সেরা সাফল্য। কারণ, এর আগে মেক্সিকানদের সেরা অর্জন ছিলো কোয়ার্টার ফাইনালে খেলা। তাই বলা যায়, সেমিফাইনালের মতো বড় ম্যাচের জন্য মেক্সিকোর খেলোয়াড়েরা কেউই পরীক্ষিত নন এবং ইংল্যান্ডেরও বিশ্বকাপের বড় ম্যাচে ‘চোক’ করার প্রবণতা রয়েছে। যদি দিনটা স্পেনের হয় তাহলে তাদেরকে আটকাতে পারার মতো সামর্থ্য এই দু’দলের নেই। তাই দেখা যাচ্ছে স্পেন যদি নক আউট পর্ব থেকে সেমি পর্যন্ত এক এক করে সব ম্যাচ জিতে যায় তাহলে ফাইনালে যাওয়ার পথে ইংল্যান্ড ছাড়া কোন বিশ্বচ্যাম্পিয়নেরই মুখোমুখি হতে হচ্ছে না তাদের। তবে কি ফাঁকা মাঠেই গোল করে বসবে স্পেন? কিন্তু স্প্যানিশদের এই সহজ পথ কঠিন করে দেয়ার উপায়ও রয়েছে দু’টি। যদি ব্রাজিল তাদের গ্রæপে দ্বিতীয় অথবা জার্মানি ‘এফ’ গ্রæপে প্রথম হয়ে কোয়ালিফাই করে, তবেই এ দুই দলের কারও সঙ্গে মুখোমুখি হবার সম্ভাবনা রয়েছে স্পেনের। সে ক্ষেত্রেও জার্মানি অথবা ব্রাজিলের মুখোমুখি হতে হলে তাদেরকে সেমিফাইনাল পর্যন্ত উঠে যেতে হবে।
তবে এখনো অনেক কিছুই হওয়া বাকি। স্পেন যে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে উঠবে, তা এখনই বলা যাচ্ছে না। জার্মানি কিংবা ব্রাজিলের সঙ্গে তাদের ফাইনালের আগেই দেখা হয়ে যেতে পারে কিংবা অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে হেরে বিদায়ও নিতে হতে পারে। তবুও সেমিফাইনাল পর্যন্ত যে স্পেনের সামনে সহজ পথ খোলা রয়েছে, তা বলা যেতেই পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ