Inqilab Logo

সোমবার, ১৯ আগস্ট ২০২৪, ০৪ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৬ হিজরী

জনপ্রশাসনের সচিব হলেন ফয়েজ আহম্মদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ১০:৪৫ পিএম

 স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহম্মদকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এছাড়া দুই অতিরিক্ত সচিবকে ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে। অন্যদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোজাম্মেল হক খানকে আগামী ৩০ জুন থেকে স্বেচ্ছা অবসর দেয়া হয়েছে।
গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব বলেন, মোজাম্মেল হক খানের চাকরির মেয়াদ ছিল আগামী ২ নভেম্বর পযন্ত। তার সামনে দুদকের কমিশনার হওয়ার সুযোগ এসেছে। সে কারনে তিনি স্বেচ্ছায় অবসরে গেছেন।
ফয়েজ আহম্মদ জনপ্রশাসন সচিব হওয়ায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিনকে। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. দিলওয়ার বখতকে ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য করা হয়েছে। পরিকল্পনা কমিশনের সদস্যের পদ সচিব পদমর্যাদার।
জনপ্রশাসন সচিব মোজাম্মেলের স্বেচ্ছা অবসরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, তার চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি কর্মচারী (অবসর) ১৭৭৪এর ৯(১) আইন অনুযায়ী তাকে স্বেচ্ছায় অবসরে যাওয়ার অনুমতি দেওয়া হল। তিনি বিধি অনুযায়ী ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থসহ অবসরের অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।
নতুন জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ বিসিএস ১৯৮৫ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা, তার বাড়ি পটুয়াখালীতে। ২০১৭ সালের ১৯ অক্টোবর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ দিয়েছিল সরকার। পরে গত ২৬ এপ্রিল সচিব পদে পদোন্নতি দেয়া হয়। ফয়েজ আহম্মদ তার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের দায়িত্ব পালস করেছেন, এর আগে রাজবাড়ী ও চট্টগ্রামের জেলা প্রশাসকের (ডিসি) দায়িত্বও।
মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, দুদক কমিশনার (অনুসন্ধান) নাসিরউদ্দিন আহমেদের চাকরির মেয়াদ ২৫ জুন শেষ হচ্ছে। ওই পদে একজনকে নিয়োগ দিতে বাছাই কমিটি ইতোমধ্যে মোজাম্মেল হক খানসহ দুইজনের নাম প্রস্তাব করেছে প্রেসিডেন্টর কাছে। বিসিএস ১৯৮২ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোজাম্মেল হক এর আগে সড়ক বিভাগ বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবের দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালের ২৭ এপ্রিল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হওয়ার পর ওই বছর ৪ অগাস্ট একই মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পান মোজাম্মেল। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সচিবের দায়িত্বে থাকার সময় ২০১৪ সালের ২০ মার্চ পদোন্নতি পেয়ে তিনি সিনিয়নর সচিব হন পরে স্বরাস্ট্র মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। এক সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালকের (ফাইন্যান্স) দায়িত্বও পালন করেন মোজাম্মেল হক খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ