Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনার স্বপ্ন বাঁচিয়ে রাখলেন মুসা

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১১:৩১ পিএম | আপডেট : ১১:১৪ এএম, ২৪ জুন, ২০১৮

স্পোর্টস ডেস্ক : বাঁম প্রান্ত দিয়ে আহমেদ মুসা যখন গোলরক্ষককেও কাটালেন পোস্টের পাহারায় তখন দুই ডিফেন্ডার। কিন্তু তাদেরকে কোন সুযোগ না দিয়ে ম্যাচের দ্বিতীয় গোল আদায় করে নেন মুসা। তার জোড়া গোলেই আইসল্যান্ডকে ২-০ গোলে হারায়িয়ে শেষ ষোলর স্বপ্ন বাঁচিয়ে রেখেছে নাইজেরিয়া। তাতে শেষ ষোলয় হিসাব কিছুটা সহজ হয়ে যায় আর্জেন্টিনারও।
‘ডি’ গ্রæপে শুক্রবার ভলগোগ্রাদে দু’দলের মধ্যকার প্রথমার্ধ ছিল এলোমেলো ফুটবলের প্রদর্শনী। লম্বা ক্রসিং ফুটবলে দুই দলই আক্রমণে গেলেও তেমন কোন সুযোগ তৈরী করতে পারেনি কোন দলই। তবে দ্বিতীয়ার্ধে গোছালো ফুটবল খেলতে থাকে নাইজেরিয়া। তার ফলও পেয়ে যায় ম্যাচের ৪৯তম মিনিটে। পাল্টা আক্রমণে ভিক্টোর মোসেজের লম্বা করে বাড়ানো বল দারুণ দক্ষতায় নাগালো নিয়ে দর্শনীয়ভাবে বল জালে পাঠান মুসা।
৭৫তম মিনিটে ২৫ বছর বয়সী লেস্টার সিটি ফরোয়ার্ডের দ্বিতীয় গোলটি ছিল আরো দর্শনীয়। এ নিয়ে বিশ্বকাপে তার গোল দাঁড়ালো চারটি, দেশের হয়ে যা সর্বোচ্চ। ব্রাজিল বিশ্বকাপে ৪ ম্যাচে ২ গোল করেছিলেন মুসা। ৮০তম মিনিটে ব্যবধান কমানোর সহজ সুযোগ পায় বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে আসা আইসল্যান্ড। কিন্তু ভিডিও প্রযুক্তির সহায়তায় পাওয়া পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন গিলফি সিগার্ডসেন। ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন এভারটন মিডফিল্ডার।
আফ্রিকান সুপার ঈগলদের এই জয় ‘ডি’ গ্রæপকে আরো প্রতিদ্ব›দ্বী করে তুলেছে। আগের রাতে আর্জেন্টিনাকে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করে ক্রোয়েশিয়া। ২ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। ৩ পয়েন্ট নিয়ে তাদের পরেই নাইজেরিয়া। ১ পয়েন্ট করে আইসল্যান্ড ও আর্জেন্টিনার। আসরে টিকে থাকতে হলে শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জিততেই হবে আর্জেন্টিনাকে। একইসঙ্গে আইসল্যান্ডের কাছে হারলে চলবে না ক্রোয়েশিয়াকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ