Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জয়ে শুরু সুইডেনের যাত্রা

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ১০:০৯ পিএম

স্পের্টস ডেস্ক : ১২ বছর পর বিশ্বকাপে অংশগ্রহণের শুরুটা দারুণ হলো সুইডিশদের। ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তায় পাওয়া একমাত্র পেনাল্টি গোল থেকে গতকাল দক্ষিণ কোরিয়াকে হারায় সুইডেন।
কিম মিন-উসের ফাউলের শিকার হন ভিক্টোর ক্লাসোন। মাঠের রেফারি অবশ্য খেলা চালিয়ে যান। পরবর্তিতে আবেদনের পরিপেক্ষিতে ভিডিও বিশ্লেষণের পর পেনাল্টি পায় সুইডেন। তা থেকে গোলরক্ষক চো হিউন-উকে ভুল পথে পরিচালিত করে দলকে জয়সূচক গোল উপহার দেন ৩৩ বছর বয়সী ডিফেন্ডার আন্দ্রেস গ্রানকোভিসত। এই জয়ে ‘এফ’ গ্রæপে মেক্সিকো ও সুইডেনের অর্জন সমান ৩ পয়েন্ট করে। আগের দিন বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে একমাত্র গোলে হারায় মেক্সিকো।
ম্যাচে বেশ কয়েকটি সুযোগ তৈরী করে সুইডেন। কিন্তু গোলরক্ষক চো’র কাছে বার বার পরাস্থ হতে হয় সুইডিশদের। অবশেষে ৬৫তম মিনিটে আর গোলপোস্ট অক্ষত রাখতে পারেনি চো। ২০০২ সালে নাইজেরিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেছিলেন হেনরিক লারসন, এরপর আর কোনো সুইডিশ বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল আদায় করতে পারেননি। গ্রানকভিসত সেটিই করে দেখান। পক্ষান্তরে নিজেদের রক্ষণ সামলে আক্রমণে উঠলেও প্রতিপক্ষে ডি বক্সে গিয়ে সবকিছু এলোমেলো করে ফেলে দক্ষিণ কোরিয়া; এমনকি লক্ষ্যে কোন শটই নিতে পারেনি তারা। ফলে টানা নবম বিশ্বকাপে অংশ নেয়া পূর্ব এশিয়ার দলটির আসরে যাত্রা শুরু হলো হতাশা দিয়ে।
২৩ জুন সুইডেনের পরবর্তি প্রতিপক্ষ জার্মানি। একই দিন মেক্সিকোর মুখোমুখি হবে দক্ষিন কোরিয়া।

বিশ্বকাপের ফল
রাশিয়া ৫ : ০ সউদী আরব
মিশর ০ : ১ উরুগুয়ে
মরোক্কো ০ : ১ ইরান
পর্তুগাল ৩ : ৩ স্পেন
ফ্রান্স ২ : ১ অস্ট্রেলিয়া
আর্জেন্টিনা ১ : ১ আইসল্যান্ড
পেরু ০ : ১ ডেনমার্ক
ক্রোয়েশিয়া ২ : ০ নাইজেরিয়া
কোস্টারিকা ০ : ১ সার্বিয়া
জার্মানি ০ : ১ মেক্সিকো
ব্রাজিল ১ : ১ সুইজারল্যান্ড
সুইডেন ১ : ০ দক্ষিণ কোরিয়া

 

 



 

Show all comments
  • DIPON BISWAS ২০ জুন, ২০১৮, ৬:০৩ এএম says : 0
    এবার মেক্রিকোর সাথে জার্মানি ফাইনালে দেখা হবে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ