Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসির পেনাল্টি দুঃখ

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৮:২৩ পিএম, ১৯ জুন, ২০১৮

স্পোর্টস ডেস্ক : বড় আসর যে শুধু বড়দেরই সেটা কে বলেছে?
বিশ্বকাপ মানেই যে বিশ্বমানের ফুটবলার আর দলের লড়াই সেটাই বা ভাবতে হবে কেন?
যদি তাই হত তবে ‘চমক’, ‘অঘটন’, অবিশ্বাস্য, ‘রোমাঞ্চ’ আর ‘বিস্ময়কর’ জাতীয় শব্দগুলো ক্রীড়া অভিধান থেকে কবেই মুছে যেত!
না আপনাদের ব্যকরণ শেখাচ্ছি না। একটি বিষয়ের যবনিকা টানতেই এই পূর্বালোচনা। সেটি হচ্ছে পবিত্র ঈদুল ফিতরের উৎসবের মাঝেই শুরু হয়ে গেছে বিশ্বকাপ ফুটবল। রাশিয়ায় ‘গ্রেটেস্ট শো অন আর্থে’ পেরিয়ে গেছে ৫টি দিন, ১৪টি ম্যাচ। খেলায় জয়-পরাজয় অবধারিত মেনে যারা বসে থাকেন না, হিসেবের মারপ্যাচে যাদের ঘুম হারাম, চুলচেরা বিশ্লেষণ যাদের কম্য- তাদের জন্য এই ৫টি দিন আর ১৪টি ম্যাচ মানে অনেক নতুন কিছুর গন্ধ।
রাশিয়া বিশ্বকাপে এবার সবচেয়ে বেশি যে ‘গন্ধটি’ ছড়াচ্ছে তা হল ফেভারিটদের হোঁচট। হতেই পারে। তবে শুরুতেই যখন আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, স্পেন, পর্তুগালের মত দল মিনোজদের থাবায় কুপাকাত হয় তাতে গন্ধটিকে ‘দুর্গন্ধ’ বলাই ভালো। আর এই হোঁচটের ভিড়ে সবচেয়ে বেশি হৃদয় পোড়ার গন্ধ ছড়িয়েছে লিওনেল মেসির পেনাল্টি মিসে বিশ্বকাপে অভিষিক্ত আইসল্যান্ডের কাছে আর্জেন্টিনার ১-১ গোলের হোঁচট। আর তাতেই শুরু হয়ে গেছে নানা মুনির নানা মত।
ফুটবলের অনন্য শৈল্পিকতা যাঁর পায়ে মূর্ত হয়ে ওঠে সব সময়, সেই মেসির পায়ে পেনাল্টি কিক জিনিসটাই যেন একমাত্র ‘অবাধ্য’ বস্তু। আসলেই কি তাই?
বার্সেলোনার পক্ষে এখন পর্যন্ত ২১ বার পেনাল্টি থেকে গোল করতে পারেননি মেসি। আর্জেন্টিনার জার্সিতে সে তুলনায় অনেক উজ্জ্বল এই ফরোয়ার্ড। এ পর্যন্ত ১৬ বার পেনাল্টি নিয়েছেন আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি। এই ১৬ বারের মধ্যে ১৩ বারই তিনি গোল করেছেন, মিস করেছেন বাকি তিনটি। প্রথম দুটিই ছিল প্রীতি ম্যাচে।
২০১২ সালে জার্মানির বিপক্ষে এক প্রীতি ম্যাচে মেসির নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। যদিও তাতে মেসির দল আর্জেন্টিনার কোনো ক্ষতিবৃদ্ধি হয়নি- মেসির পেনাল্টি মিস সত্তে¡ও সে ম্যাচটা আর্জেন্টিনা ৩-১ গোলে জিতেছিল। মেসির দ্বিতীয় পেনাল্টি মিসের ঘটনাটা ২০১৪ সালে, এটাও একটা প্রীতি ম্যাচেই, প্রতিপক্ষ ছিল চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিল। ব্রাজিল গোলরক্ষক জেফারসন সেবার মেসির পেনাল্টিটা আটকে দেন, সে ম্যাচটা আর্জেন্টিনাও হেরে যায় ২-০ গোলে। এরপর পেনাল্টিতে মেসির এমন ব্যর্থতা প্রথম দেখা গেল দু’দিন আগে।
পেনাল্টি শুটআউটের কথা চিন্তা করলে হিসাব আবার একটু ভিন্ন। এ পর্যন্ত প্রতিযোগিতামূলক ম্যাচে পাঁচবার পেনাল্টি শুটআউটের মুখোমুখি হয়েছেন লিওনেল মেসি, পাঁচবারের মধ্যে চারবারই গোল করতে পেরেছেন। শুধু একবারই পারেননি। কিন্তু সেটাই মানুষ মনে রাখবেন যুগের পর যুগ। কারণ, মেসির সেই ব্যর্থতা ছিল বিশ্বকাপের পরে সবচেয়ে বড় মঞ্চে। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে, চিলির বিপক্ষে। যে ফাইনালে ব্যর্থতার পর অবসরই নিয়ে ফেলেছিলেন মেসি।
আগামীকাল ক্রোয়েশিয়ার সঙ্গে একরকম জীবন-মরণ লড়াই আর্জেন্টিনার। মেসি কি পারবেন এই ব্যর্থতা ভুলে গিয়ে আবারও নতুন উদ্যমে আর্জেন্টিনার বিজয়ের মূল কান্ডারি হতে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ