Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জীবনের ঝুঁকি নিয়ে চলছে পাঠদান: প্রায়ই ঘটছে দুর্ঘটনা

লক্ষীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

লক্ষীপুরে শতাধিক সরকারী প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এসব বিদ্যালয়ে জীবনের ঝুঁকি নিয়ে শ্রেণিকক্ষে লেখাপড়া করেছে শিক্ষার্থীরা। জড়াজীর্ণ ভবনের দেয়াল ও দেয়ালের প্লাস্টার ধসে প্রায় ঘটেছে দূর্ঘটনা।
লক্ষীপুর সদর, রায়পুর,রামগঞ্জ,রামগতি ও কমলনগরসহ ৫টি উপজেলায় ৭শত ৩১টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রযেছে। জেলায় প্রায় শতাধিক বিদ্যালয় ঝূঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। এর মধ্যে লক্ষীপুর সদর উপজেলার পশ্চিম চররমনী মোহন সরকারী প্রাথমিক বিদ্যালয়টি জড়াজীর্ণ ও ঝুঁকিপূর্ণ। এ বিদ্যালয়টিতে ১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত প্রায় ১ হাজার ছাত্র/ছাত্রী রয়েছে। প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে শ্রেণিকক্ষে লেখাপড়া করেছে শিক্ষার্থীরা। প্রায়ই ভবনের দেয়াল ও দেয়ালের প্লাস্টার ধসে আহত হয়েছে বেশ কয়েকজন শিক্ষার্থী। এছাড়া বিদ্যালয়ের বেশিরভাগ পিলারে দেখা দিয়েছে ভাঙ্গন। ভেঙে গেছে কয়েকটি পিলার। শ্রেনীকক্ষে শিক্ষার্থীদেরকে ঝুকি নিয়ে পাঠদান দিচ্ছেন শিক্ষকরা। গত কয়েকদিন আগে দেয়ালের প্লাস্টার ধসে ৫ম শ্রেণির কয়েকজন ছাত্র আহত হয়। ঝুঁকিপূর্ণ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবস্থায় একই চিত্র বলে জানিয়েছেন শিক্ষক,শিক্ষার্থী ও অভিভাবকরা।
শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন, বারবার জেলা শিক্ষা অফিসে জানালো হলেও এর কোন ব্যবস্থা নেয়া হ্েচ্ছনা। ইতিমধ্যে বিদ্যালয়ের দেয়াল ধসে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে শ্রেণিকক্ষে যেতে হচ্ছে। সব সময়ে উদ্বেগ উৎকন্ঠা ও আতংকের মধ্যে থাকি। এসব ঝুঁকিপূর্ণ বিদ্যালয় দ্রুত মেরামত না করলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা রয়েছে। দ্রুত ঝুঁকিপূর্ণ বিদ্যালয়গুলো মেরামত বা নতুন ভবন তৈরি করার দাবি জানান তারা। জেলা শিক্ষা কর্মকর্তা আবু জাপর মোহাম্মদ সালেহা জানান, যেসব বিদ্যালয়ে পাঠদান দেয়া যাচ্ছেনা, সেগুলো চিহিৃত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ বিদ্যালয় নতুন ভবন করার জন্য শিক্ষামন্ত্রনালয়ে তালিকা পাঠানো হয়েছে। অনুমোদন ফেলে ভবন নির্মাণের কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝুঁকি নিয়ে

১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ