Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরেই পর্তুগালের ত্রাতা রোনালদো: জয়ে ইংল্যান্ড-উরুগুয়ের বিশ্বকাপ প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

শক্তিশালী স্পেন ম্যাচ দিয়ে ১৫ জুন বিশ্বকাপে যাত্রা শুরু করবে পর্তুগাল। অথচ এখনো নাকি একাদশই নির্বাচন করতে পারেননি তারা। আগের দিন এমন কথাই জানিয়েছিলেন ফার্নান্ডো সান্তোস। পর্তুগিজ কোচের এই অপেক্ষা মনে হয় ঘুঁচল। পরশু নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে আলজেরিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ইউরোপ চ্যাম্পিয়নরা। ম্যাচে জোড়া গোল করেছেন তরুণ ফরোয়ার্ড গঞ্জালো গুয়েদেস। অন্তঃত আক্রমণভাকে আস্থাভাজন একজনে হয়ত পেয়েই গেলেন সান্তোস।
তার চেয়ে বড় খবর দলে ক্রিশ্চিয়ানো রোনালদোর সংযুক্তি। আগের দুই প্রস্তুতি ম্যাচে দলে ছিলেন না রিয়াল মাদ্রিদ তারকা। পর্তুগালও জিততে পারেনি কোন ম্যাচেই, দুটিই ড্র। রোনালদো ফিরলেন, তাতে উজ্জিবিত হলো পুরো দল। আলজেরিয়ার বিপক্ষে এমন একপেশে জয় অন্তঃত সেই কথায় বলে।
পাঁচ বারের বর্ষসেরা গোল করতে পারেননি। তার একটি গোল অফসাউডের কারণে বাতিল হয়। ম্যাচের ৩৭তম মিনিটে ব্রæনো ফার্ণান্দেসের করা গোলে অবশ্য অবদান ছিল ‘সিআর-সেভেনের’। তার দারুণ ক্রস আরো দারুণভাবে হেড দিয়ে জালে পাঠান ব্রæনো। এর আগে ১৭তম মিনিটে দলকে এগিয়ে নেন গুয়েদেস। দ্বিতীয়ার্ধে হেডে করা একমাত্র গোলটিও পিএসজি থেকে ভ্যালেন্সিায় ধারে খেলা ২১ বছর বয়সী উইঙ্গারের।
২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ ষোলয় খেলা আলজেরিয়া এবারের আসরে সুযোগ পায়নি। ২০০৬ সালে প্রথম সুযোগ পাওয়ার পর এবারই প্রথম বিশ্বমঞ্চে নেই আরব দেশটি।
একই রাতে জয় দিয়ে রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি সম্পন্ন করে ইংল্যান্ড। কোস্টারিকার বিপক্ষে দারুণ ণৈপূন্য প্রদর্শন করেন গ্যারেথ সাউথগেটের শীষ্যরা। ইল্যান্ড রোডে অনুষ্ঠিত ম্যাচে ১০বার গোলর সুযোগ তৈরী করে ইংলিশরা। গোল দেখা পায় দুইবার। শুরুতে দলকে এগিয়ে নেন মার্কাস রাশফোর্ড। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুন করেন জেমি ভার্ডির বদলি ড্যানি ওয়েলব্যাক।
বিশ্বকাপে ইংলিশদের প্রথম ম্যাচ ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে। গ্রুপের অপর দুই দল পানামা ও বেলজিয়াম। রাশিয়া রওনা হওয়ার আগে শেষ প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে বেলজিয়াম ও কোস্টারিকা। ‘ই’ গ্রুপে কেইলর নাভাসের কোস্টারিকার প্রতিপক্ষ ব্রাজিল, সার্বিয়া ও সুইজারল্যান্ড।
এদিকে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় পায় উরুগুয়ে। পেনাল্টির সুবাদে গোলের দেখা পান বার্সেলোনা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। প্রথমার্ধে সানচেসের ফ্লিক থেকে বল জালে পাঠিয়ে দলকে এগিয়ে রাখেন জর্জিয়ান ডি আরেসিয়েতা। ৭৯তম মিনিটে আক্রমজন কমিলভেন লাল কার্ডে দশজনের দলে পরিণত হয় উজবেকিস্তান। তার আগেই তৃতীয় গোলের দেখা পায় উরুগুয়ে। কর্ণার থেকে ভেসে আসা বলে হেড করে দলের জয় নিশ্চিত করেন হোসে মারিয়া জিমেনেস।
১৯৩০ ও ১৯৫০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা ১৫ জুন মিশর ম্যাচ দিয়ে এবারের আসর শুরু করবে। ‘এ’ গ্রুপের অপর দুই দল সউদী আরব ও স্বাগতিক রাশিয়া।
এক নজরে ফল
উরুগুয়ে ৩ : ০ উজবেকিস্তান
পর্তুগাল ৩ : ০ আলজেরিয়া
ইংল্যান্ড ২ : ০ কোস্টারিকা
আইসল্যান্ড ২ : ২ ঘানা
দক্ষিণ কোরিয়া ০ : ০ বলিভিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগালের


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ