Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালের প্রথম না ফ্রান্সের তৃতীয়?

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইউরো চ্যাম্পিয়নশিপের শুরুর দিকটাতে পর্তুগালকে নিয়ে খুব একটা আশা করেননি অনেকে। গ্রæপপর্বের তিন ম্যাচে ড্র করেছিল তারা। বলতে গেলে ভাগ্যের জোরে গ্রæপের তৃতীয় সেরা দল হিসেবে পরবর্তী রাউন্ডে উঠেছিল পর্তুগিজরা। কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিপক্ষে ১২০ মিনিট লড়াইয়ের পরও সেই ড্র! টাইব্রেকারে গিয়ে জয় তুলে নিয়ে সেমিফাইনালের টিকিট পায় ফার্নান্দো সান্তোসের দল। ওই পর্যন্ত পর্তুগালের এমন ম্যাড়ম্যাড়ে ভাবের কারণ ক্রিশ্চিয়ানো রোনালদোও তখন আসল রূপটা দেখাতে পারেননি। তবে বড় ম্যাচে তিনি যে বড় তরকা তার প্রমাণ ঠিকই দিলেন সেমিফাইনালে। রিয়াল তারকার জ্বলে ওঠায় একাই সেদিন হারিয়ে দিলেন গ্যারেথ বেলের ওয়েলসকে, ২-০ গোলে। এই ম্যাচে তিনবারের বর্ষসেরা নিজে করলেন একটি গোল, অপরটি করালেন নানিকে দিয়ে। এ কথা বলার অপেক্ষা রাখে না যে শিরোপা নির্ধারণী ম্যাচের আগে দারুণ ছন্দে ফিরেছে ২০০৪ সালের পর দ্বিতীয়বারের মতো ইউরোর ফাইনালে ওঠা পর্তুগাল। আজ রাতে সেই মহারানে আসরের শুরু থেকেই উড়তে থাকা ফ্রান্সের মুখোমুখি হচ্ছে রোনালদোর দল। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১টায়। সরাসরি স¤প্রচার করবে সনি সিক্স ও সনি ইএসপিএন। এই ম্যাচে দলের পাশাপাশি রোমাঞ্চ ছড়াবে রোনালদো-গ্রিজম্যান লড়াইও। তাই একটি ধ্রæপদি ম্যাচই উপভোগ করার অপেক্ষায় রয়েছেন ফুটবলপ্রেমীরা।
এর আগে ইউরো চ্যাম্পিয়নশিপে দুইবার মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও ফ্রান্স, ১৯৪৮ ও ২০০০ সালে আসরটি সেমিফাইনালে। দু’বারই জয় পেয়েছে ফরাসিরা। বিশ্বকাপে মোটে একবার মুখোমুখি হয় দু’দল। তা-ও আবার সেমিফাইনালে। ওই ম্যাচে জিনেদিন জিদানের একমাত্র গোলে জয় পায় ফ্রান্স। তার চেয়েও বড় খবর, গত দশ ম্যাচে দুই দলের মুখোমুখি লড়াইয়ে পর্তুগাল হেরে সবকটিতে। আর বিজয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে ফ্রান্স। ঘরের মাঠে এ পর্যন্ত ১৫ ম্যাচে পর্তুগিজদের স্বাগত জানায় ফরাসিরা। এর মধ্যে ১২ ম্যাচে জয় পেয়েছে তারা। হেরে মাত্র দুটিতে। বাকি ম্যাচটি ড্র হয়েছে। সবশেষ দুই দলের সাক্ষাৎ হয় একটি প্রীতি ম্যাচে, ২০১৫ সালের ৪ সেপ্টেম্বর। ওই ম্যাচে ফ্রান্সের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে যায় পর্তুগাল। এই পরিসংখ্যান অবশ্যই মাথায় আছে রোনালদোর। আর সবার মত তাই ফ্রান্সকে ফেবারিট মানছেন তিনি। আর সতর্ক হয়েই সতীর্থদের ফাইনালে খেলতে আহŸান জানালেন পর্তুগিজ যুবরাজ। রোনালদো তাকিয়ে ফাইনালের দিকে। ২০০৪ সালের ফাইনালে গ্রিসের কাছে হেরে যাওয়ার হতাশার পুনরাবৃত্তি চান না রিয়ালের এই ফরোয়ার্ড। রোনালদো বলেন, ‘জানি ইউরোর ফাইনালে ফেবারিট ফ্রান্স, কিন্তু জিতব আমরাই। আমি ক্লাব পর্যায়ে অনেক কিছুই জিতেছি। এবার পর্তুগালের হয়ে জিততে পারলে সেটা হবে দারুণ এক অর্জন। আমি বিশ্বাস করি, এটা খুব সম্ভব। আমার দলের খেলোয়াড়েরা তো বটেই, এটা বিশ্বাস করে গোটা পর্তুগালই। আমাদের ভাবনাটা অবশ্যই ইতিবাচক, কারণ আমি বিশ্বাস করি, রোববারের ফাইনালে পর্তুগাল প্রথমবারের মতো একটা বড় প্রতিযোগিতার শিরোপা জিততে যাচ্ছে।’
দীর্ঘ এক যুগ পর ইউরোর ফাইনালে পর্তুগাল। ২০০৪ সালে ঘরের মাঠে প্রথমবারের মতো ফাইনালে উঠেও শিরোপায় চুমু আঁকা হয়নি পর্তুগিজদের। স্বাগতিকদের চোখের সামনে ১-০ গোলের জয়ে শিরোপা উল্লাস করেছিল গ্রীস। রোনালদো তখন বয়সে তরুণ। হতাশ চোখে দেখেছিলেন বিজয়ীদের আনন্দ। ১২ বছর পর সেই রোনালদো এখন পর্তুগালের অধিনায়ক, দলের প্রাণভোমরাও। দলও উঠেছে ফাইনালে। ছন্দে ফেরা পর্তুগালকে নিয়ে তাই বেশ সতর্ক স্বাগতিক ফ্রান্স শিবির। জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠলেও সতীর্থদের পা মাটিতেই রাখতে বললেন ফরাসি দলের অন্যতম সেরা ফুটবলার অ্যান্টোনিও গ্রিজম্যান। রোনালদোদের বিপক্ষে ম্যাচটি খুব চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ফ্রান্সের ফরোয়ার্ড। বলেন, ‘এখন ফাইনাল নিয়ে ভাবছি আমরা। পর্তুগালের বিপক্ষে ম্যাচে আমাদের সম্ভাবনা ফিফটি-ফিফটি। এই ফাইনালে যে কোনোও কিছুই ঘটতে পারে। আমাদের সতর্ক থাকতে হবে।’
মহাদেশীয় কিংবা বৈশ্বিক, কোন জায়গাতেই শিরোপার দেখা পায়নি পর্তুগাল। বিশ্বকাপে সর্বোচ্চ সেমিফাইনাল। আর ইউরোতে ২০০৪ সালে ফাইনালে হেরে রানার্স আপ। এবার রোনালদোর ছোয়ায় পাল্টে যাবে কী পর্তুগালের ইতিহাস? তবে যে দলটির বিরুদ্ধে শেষ ১০ বারের লড়াইয়ে জয়ের মুখ দেখেনি পর্তুগাল, তাদের হারিয়ে ইতিহাস রচনা করাও তো আরেকটি ইতিহাস!

মুখোমুখি
ম্যাচ ফ্রান্স পর্তুগাল ড্র
২৪ ১৮ ৫ ১

লাইন-আপ
ফ্রান্স : ৪-২-৩-১
পর্তুগাল : ৪-৪-২-১

ফ্রান্স একাদশ
লোরিস, সাঙ্গা, উমিতি, ক্লোসিনলি, এভ্রা, মাতুউদি, পল পগবা, সিসোকো, পায়েত, অলিভিয়ের জিরু ও অ্যান্টোনিও গ্রিজম্যান।

পর্তুগাল একাদশ
প্যাট্রিসিও, গুয়েরেইরো, পেপে, ফন্টে, সোয়ারেস, সানচেজ, দানিলো, সিলভা, নানি ও রোনালদো।



 

Show all comments
  • আঃ রাজ্জাক ১০ জুলাই, ২০১৬, ২:৪৯ পিএম says : 0
    ইউরো ২০১৬ শিরোপা জিতবে স্বাগতিক ফ্রান্স।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগালের প্রথম না ফ্রান্সের তৃতীয়?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ