Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের জাতীয় নিরাপত্তা কাঠামোতে রাশিয়ান বিশেষজ্ঞদের আধিপত্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

রাশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত পঙ্কজ সরণকে ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর (এনএসএ) নিয়োগ দেয়ার মধ্য দিয়ে মোদি সরকারের মধ্য রাশিয়ার ক্রমবর্ধমান প্রভাবের বিষয়টি ফুটে উঠেছে। রাশিয়ার সাথে কৌশলগত অংশীদারিত্ব রক্ষা এবং অর্থনৈতিক সম্পর্ক সমপ্রসারণের জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রাশিয়া থেকে শিগগিরই দেশে ফিরবেন সরণ। তবে সরণ ছাড়াও ভারত-রাশিয়া সম্পর্ক এগিয়ে নেয়ার ক্ষেত্রে রাশিয়ায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত পিএস রাঘবান-এর ভূমিকা রয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রীকে পরামর্শ দেয় যে ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজরি বোর্ড, তার কনভেনর হলেন এই রাঘবান। সরণ ১৯৮২ সালের আইএফএস অফিসার। ২০১৬ সালে রাঘবানের জায়গায় রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়ে যান সরণ। দুই দেশ তখন কৌশলগত এবং অর্থনৈতিক অংশীদারিত্বের পাশাপাশি জ্বালানি সংযোগ মজবুত করার কাজ করছিল। রাশিয়া পর্যবেক্ষকদের মতে, রাঘবানের জায়গায় ভালোভাবেই খাপ খাইয়ে নিয়েছিলেন সরণ। সরণ এবং রাঘবান দুজনেরই রুশ ভাষা ভালভাবেই জানা আছে যেটা অংশীদারিত্বের সম্পর্কে নতুন মাত্রা দিয়েছে। এনএসএ এ কে দোভাল ইন্দো-রাশিয়া কৌশলগত অংশীদারিত্বের কড়া সমর্থক।
সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ