Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০০ কামভ হেলিকপ্টার কেনা নিয়ে অক্টোবরের মধ্যেই ভারত-রাশিয়া চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

ভারত সরকার ‘রাশিয়ান হেলিকপ্টার্স’ ও ‘হিন্দুস্তান এরোনটিকস লি.’ (এইচএএল)-এর যৌথ উদ্যোগে রাশিয়ার কাছ থেকে ২০০ কামভ কা-২২৬টি এ্যাটাক হেলিকপ্টার কেনার ব্যাপারে মাল্টি-বিলিয়ন ডলারের চুক্তিটি অক্টোবরের মধ্যেই সম্পন্ন করার সকল উদ্যোগ গ্রহণ করেছে।
সরকারি সূত্রগুলো জানায়, এই মেগা প্রকল্প চূড়ান্ত করার সকল প্রাথমিক কাজ শেষ হয়েছে। আগামী চার মাসের মধ্যে চুক্তিটি সই করতে চাচ্ছে সরকার। ২০১৫ সালের ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরকালে এই প্রকল্পের ব্যাপারে একটি আন্তঃসরকার চুক্তি হয়।
হেলিকপ্টারটি যৌথ উদ্যোগে নির্মাণের জন্য ২০১৬ সালের অক্টোবরে ভারত ও রাশিয়া একটি যৌথ উদ্যোগের কোম্পানি গঠন করে। এই উদ্যোগের অংশীদার রাশিয়া হেলিকপ্টার্স ও ভারতের এইচএএল। এসব হেলিকপ্টার দিয়ে ভারত তার পুরনো চিতা ও চেতাক হেলিকপ্টারগুলো বদলে ফেলতে চাচ্ছে। গত মাসে প্রতিরক্ষা মন্ত্রণালয় এই প্রকল্পের জন্য প্রস্তাব চেয়ে অনুরোধপত্র (আরএফপি) জারি করে। কর্মকর্তারা জানান যে যৌথ উদ্যোগের কোম্পানিটি আগস্টের শেষ নাগাদ আরএফপি’র বিস্তারিত জবাব পাঠাবে এবং অক্টোবরে চূড়ান্ত চুক্তি সই হবে।
তারা জানান, সরকার ইতোমধ্যে এই টুইন ইঞ্জিন মাল্টি-রোল হেলিকপ্টারের টেকনিক্যাল কনফিগারেশন অনুমোদন করেছে। বিশেষ করে পার্বত্য এলাকায় ওড়ার ব্যাপারে এসব হেলিকপ্টারের খ্যাতি রয়েছে। যৌথ উদ্যোগ প্রতিষ্ঠার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে তহবিল অনুমোদন করেছে। হেলিকপ্টারগুলো উৎপদনের জন্য বাঙ্গালুরুর কাছে তুমকুর এলাকায় কারখানা স্থাপন করা হবে।
ভারতীয় বিমান ও সেনাবাহিনীকে কামভ হেলিকপ্টার সরবরাহ করা হবে। দুই বাহিনী থেকেই দ্রুত চুক্তি স্বাক্ষরের জন্য চাপ দেয়া হচ্ছে। ২০১৫ সালের চুক্তি অনুযায়ী ৬০টি কামভ হেলিকপ্টার পুরোপুরি প্রস্তুত অবস্থায় ভারতকে সরবরাহ করা হবে। বাকি ১৪০টি ভারতে নির্মাণ করা হবে। চুক্তি অনুযায়ী ভারতে প্রযুক্তি হস্তান্তর নিশ্চিত করতে রাশিয়া রাজি হয়েছে। রাশিয়া বহু দশক ধরে ভারতের প্রধান সামরিক সরঞ্জাম সরবরাহকারী। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেলিকপ্টার

২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ