Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে বর্ষা মাথায় করে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আসছে

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

নাছিম উল আলম : দূর্বল নিম্নচাপ মায়ানমার উপক‚ল অতিক্রম করার ১৬ ঘন্টার মাথায় গতকাল সকাল ১০টার পরে দেশের দক্ষিণাঞ্চলে বহু কাঙ্খিত বৃষ্টিতে জনজীবন সিক্ত হয়েছে। টানা এক সপ্তাহ প্রখর রোদে কষ্ট পেয়েছেন বরিশাল সহ দক্ষিণাঞ্চলের রোজাদারগন। গতকাল সকাল ১০টার পরে হালকা থেকে হালকা-মাঝারী বর্ষণে বরিশালে তাপমাত্রার পারদ প্রায় ৩ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পায়। ফলে রোজাদার সহ সর্বস্তরের মানুষের মধ্যে যথেষ্ট স্বস্তি ফিরে এসেছে। এবার প্রথম রোজা থেকে ৮ রমজান পর্যন্তই হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সাথে সহনীয় তাপমাত্রায় রোজাদারগন যথেষ্ট ভাল ছিলেন। কিন্তু বৃষ্টিবিহীন গত একটি সপ্তাহ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রীর ওপরে। গত রবিবার বরিশালে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫.৬ ডিগ্রী সেলসিয়াস।
গতকাল সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত বরিশালে প্রায় ১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফলে সর্বোচ্চ তাপমাত্রার পারদও আগের দিনের ৩৫.৪ ডিগ্রী থেকে ৩২ ডিগ্রীতে হ্রাস পায়। গত বুধবার বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপ থেকে নিম্নচাপটি বৃহস্পতিবার বিকেলের মধ্যে মায়ানমার উপক‚ল অতিক্রম করার পরে দক্ষিণ উপক‚লভাগ সহ উত্তর বঙ্গোপসাগরে মেঘমালার সৃষ্টি হয়। গতকাল সকাল থেকে সে মেঘমালা ধেয়ে এসে বরিশাল সহ উপক‚লভাগে হালকা থেকে মাঝারী বৃষ্টি ঝড়িয়েছে।
আবহাওয়া বিভাগের মতে, পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। বরিশাল ও খুলনা সহ উপক‚লে অস্থায়ী দমকা হাওয়া এবং বিজলী চমকানো ও হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সম্ভবনার কথা জানিয়ে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের বৃষ্টিপাতের কথাও বলেছে আবহাওয়া বিভাগ। পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হবার কথাও বলা হয়েছে।
এদিকে আগামীকাল নাগাদ দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপক‚ল পর্যন্ত অগ্রসর হতে পারে বলে জানিয়ে দেশের উপক‚লভাগে বজ্র বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। বরিশাল ও পটুয়াখালী সহ দক্ষিণের সব নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতেও বলা হয়েছে। গতকাল দুপুরের পরে বৃষ্টিপাত বন্ধ হলেও আকাশ ছিল মেঘাচ্ছন্ন। তাপমাত্রাও ছিল সম্পূর্ণ সহনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ