Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

সৈয়দপুর রেলওয়ে কারখানায় অগ্নিকান্ড

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ৮:০৭ পিএম

নীলফামারীর সৈয়দপুরে আজ সকাল সাড়ে ১১টার দিকে রেলওয়ে কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কর্মচারী কেউ হতাহত হয়নি ।
কারখানা সূত্রে জানা যায়, ক্যারেজ সপে একটি পাওয়ার কারের সংস্কার কাজ চলছিল। ওয়েল্ডিং করার সময় হঠাৎ আগুন ধরে যায়। প্রাথমিকভাবে সপের রক্ষিত অগ্নিনির্বাপক গ্যাস দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হলেও তা ব্যর্থ হওয়ায় দ্রæত আগুন ও ধোয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে পুরো সপ। কারখানার ভিতরে আশেপাশে কোন পানির উৎস্য তথা ওয়াটার হাউস বা ডোবা না থাকায় আগুন নেভাতে চরম হিমশিমে পড়ে কর্মচারীরা। মুহুর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে কারখানা জুড়ে। অবস্থা বেগতিক দেখে সৈয়দপুর ফায়ার সার্ভিস ষ্টেশনে খবর দিলে দমকল বাহিনীর একটি ইউনিট দ্রæত ঘটনাস্থলে ছুটে আসে। কারখানার প্রধান ফটকে অগ্নিকান্ডের বিষয়ে কোন তথ্য না থাকায় তারা ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশে ১৫ মিনিট বিলম্ব হয়। এতে আগুন আরও ছড়িয়ে পড়ে এবং ভয়াবহ আকার ধারণ করে। পরে ফায়ার সার্ভিস ক্যারেজ সপে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
ফায়ার সার্ভিস সিনিয়র ষ্টেশন অফিসার মাহমুদুল হাসান খোকন জানান, রেলওয়ে কারখানা থেকে অগ্নিকান্ডের খরব পেয়ে আমরা দ্রুত সেখানে যাই। প্রথমেই প্রধান ফটকে বাধা প্রাপ্ত হওয়ায় ঘটনাস্থলে পৌছতে বিলম্ব হয়। আমাদের ট্যাংকের পানি শেষ হয়ে যাওয়ায় এবং কারখানার ভিতরে কোনরকম পানির উৎস্য না থাকায় প্রয়োজনীয় পানির অভাবে আগুন নিয়ন্ত্রণে আনতে চরম বেগ পেতে হয়। দেশের অন্যতম বৃহৎ এ কারখানায় আগুন নির্বাপনের প্রয়োজনীয় ব্যবস্থা না থাকা অকল্পনীয়।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সপের কয়েকজন কর্মচারী জানান, পাওয়ার কারে জ্বালানী তেলের প্রলেপ থাকায় ওয়েল্ডিংয়ের স্পার্কে আগুনের সূত্রপাত হয়েছে। তাৎক্ষনিক অগ্নি নির্বাপক গ্যাস স্প্রে না করলে হয়তো পুরো পাওয়ার কার সহ পার্শে থাকা কয়েকটি বগিতেও আগুন ছড়িয়ে পড়ার আশংকা ছিল।
ক্যারেজ সপের ইনচার্জ দিলশাদ করিম আবু হেনার কাছে অগ্নিকান্ড থেকে প্রতিরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা না থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কোন মন্তব্য করবনা। ডিএস স্যারের সাথে কথা বলেন।
এ ব্যাপারে সৈয়দপুর কারখানা বিভাগীয় তত্বাবধায়ক (ডিএস) কুদরত-ই-খোদা জানান, পাওয়ার কার মেরামতের সময় পড়ে থাকা তেলে আগুন লেগে যেতে পারে। এজন্য আমাদের প্রয়োজনীয় প্রস্তুতি ছিল। কিন্তু আগুনের তীব্রতা বেশি হওয়ায় ফায়ার সার্ভিসকে ডাকা হলে তারা আগুন নিয়ন্ত্রনে আনে। এতে কোন ক্ষয়ক্ষতি হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড

২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ