শেখ ফজলুল করিমের জীবন ও সাহিত্য
বাঙ্গালী মুসলমানদের লুপ্ত গৌরব ও ইতিহাস ঐতিহ্য নিয়ে যে কয়জন খ্যাতনামা মুসলিম সাহিত্যিক স্মরণীয় বরণীয়
মাওলানা জালাল উদ্দীন রূমী রহ.
কাব্যানুবাদ : রূহুল আমীন খান
৬৭৮. তর্কে কেবল ‘ইজ্তিরারী’১ ‘ইখতিয়ারী’২ এই বিবাদ
বাস্তবে ঠিক পড়ছে ধরা সুবিধাবাদ যিন্দাবাদ।
৬৭৯. দুন্্য়াদারী কর্মকাজে জব্রিয়া৩ সব আম্বিয়া
আখেরাতের কর্মকাজে কাফিরেরা জব্রিয়া।
৬৮০. আখেরাতের কর্মকাজে নবী-রাসূল শক্তিমান
কাফিরেরা দুন্য়াদারী কর্মে পটুÑ খুব ধীমান।
৬৮১. সব পাখিই স্বগোত্রীয় পাখির দিকে যায় উড়ে
মন আগেই যায় সেখানে, দেহ যদিও রয় দূরে।
৬৮২. নবীর নিবাস ইল্লিনে তাই দুন্্য়াতে নাই আকর্ষণ
কাফির-নিবাস সিজ্জিনে তাই দুন্্য়া-পাগল কাফিরগণ।
৬৮৩. এসব নিগুড় তত্ত¡ কথা দীর্ঘ অনেক ছাড়ছি তাই
চলো এবার ফেলে আসা ওই উযিরের কথায় যাই।
নির্জনতা ভঙ্গে উযিরের অসম্মতি ও ভক্তদের নিরাশ করা
৬৮৪. বাহিরে সব সমবেত, ইন্তেযারে* অধীর মন
বলল উযির ভেতর থেকে শোনো ওহে বৎসগণ !
৬৮৫. নবী ঈসার আদেশ এটা, মানব আমি প্রাণ-পণে
সবার থেকে বিদায় নিয়ে দিন কাটাব নির্জনে।
৬৮৬. নবীর হুকুম : সবার থেকে মুখ ফিরিয়ে নাও তোমার
এমন কি যাও ভুলে তুমি অস্তিটাও স্ব সত্তার।
৬৮৭. এরপরে আর কথা বলার অনুমতি নাই আমার
উপদেশ ও নসীহতের যরুরত*ও নাইকো আর।
৬৮৮. বিদায় বিদায় বন্ধু সকল, চেয়োনা আর মোর পানে
মৃত আমি, চলে যাবো এবার চৌথা আসমানে।
৬৮৯. বিদায় বিদায়, যাচ্ছি চলে নবী ঈসার সন্নিধান
চৌথা আকাশ ’পরে হবে তাঁর সমীপে অবস্থান।
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।