Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার সামরিক সম্পর্ক সমর্থনযোগ্য নয়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১০:২৬ এএম

রোহিঙ্গা জাতিগোষ্ঠীর মানুষের ওপর ভয়াবহ নৃশংসতার পরও মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার সামরিক সম্পর্ককে অসমর্থনযোগ্য বলে সতর্ক করে দিয়েছেন দেশটির লেবার পার্টির নেতা ও প্রতিরক্ষা বিষয়ক ছায়ামন্ত্রী রিচার্ড মার্লেস। অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসবিএস এ খবর জানিয়েছে।

গত বছরের আগস্ট মাস থেকে মিয়ানমার সেনাবাহিনীল অভিযানের পর থেকে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়। অভিযানের নামে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর ভয়াবহ নির্যাতন চালায় দেশটির সামরিক বাহিনী ও স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়। জাতিসংঘ একে ‘জাতিগত নিধনের পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে অ্যাখ্যা দিয়েছে।

রোহিঙ্গা সংকটের পর যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও কানাডা মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করলেও অস্ট্রেলিয়া তা অব্যাহত রেখেছে। অস্ট্রেলিয়া এ বছর মিয়ানমার সেনাবাহিনীকে মানবিক সহায়তা, দুর্যোগ প্রশমন, শান্তিরক্ষা বিষয়ে প্রশিক্ষণ ও ইংরেজি শিক্ষা বাবদ প্রায় চার লাখ মার্কিন ডলার সহায়তা দিচ্ছে।

মার্লেস রোহিঙ্গা পরিস্থিতিকে ভয়ংকর ও অস্ট্রেলিয়া অঞ্চলে শরণার্থী সংকট বাড়ানোর জন্য দায়ী হিসেবে বর্ণনা করেন। রাজধানী ক্যানবেরায় জাতীয় প্রেসক্লাবে এক বক্তব্যে তিনি বলেন, ‘আমার মনে হয়, এই সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত মিয়ানমার সামরিক বাহিনীর সঙ্গে কোনও প্রতিরক্ষা সহযোগিতা বজায় রাখা খুব কঠিন’। দুঃখজনক হলেও এমন মন্তব্য করতে হচ্ছে বলে জানান তিনি।

লেবার পার্টির প্রতিরক্ষা বিষয়ক ছায়ামন্ত্রী মার্লেস দুঃখ প্রকাশ করে বলেন, সাম্প্রতিক দশকগুলোতে অস্ট্রেলিয়া মিয়ানমারে তেমন কোনও নেতৃত্বের ভূমিকা পালন করেনি। তিনি বলেন, ‘আমরা যেসব দেশের সঙ্গে কাজ করতে চাই ও যেসব সামরিক বাহিনীর সঙ্গে আমাদের সামরিক কর্মকাণ্ড পরিচালনা করতে চাই মিয়ানমার তাদের অন্যতম। কিন্তু দেশটির সংখ্যালঘুদের সঙ্গে যা করা হয়েছে আমার মতে তা পুরোপুরি অসমর্থযোগ্য’।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা গত বছর সিনেটে এক শুনানির সময় বলেছিলেন, সক্ষমতা ও পেশাদারিত্ব বাড়াতে সাহায্য করার জন্য অস্ট্রেলিয়া সরকার মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা চালিয়ে যেতে চায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বৈচিত্রতা রক্ষার জন্য মিয়ানমারের সঙ্গে খুব অল্প পরিমাণে সামরিক সহযোগিতা রাখতে চায় অস্ট্রেলিয়া। তবে তাদের সঙ্গে যৌথ সামরিক মহড়া ও অস্ত্র বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ