Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

সোমালিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) প্রথমবারের মতো গোলযোগপূর্ণ আফ্রিকান দেশ সোমালিয়ায় আত্মঘাতী হামলা চালিয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় বন্দর নগরী বোসাসোর একটি চেকপয়েন্টে এই হামলায় পাঁচজন নিহত হয়েছে। গতকাল বুধবার পুলিশ একথা জানিয়েছে। জিহাদি গোষ্ঠীটির নিজস্ব ধাঁচের সংবাদ সংস্থা আমাকের বরাত দিয়ে সাইট ইন্টিলিজেন্স গ্রুপ জানিয়েছে, এটি ছিল বিস্ফোরক শরীরে বেঁধে শহীদ হওয়ার অভিযান। রয়টার্স।

২৫০ বন্দিকে ক্ষমা
ইনকিলাব ডেস্ক : মিয়ানমার দেশটিতে শান্তি আলোচনার প্রেক্ষাপটে আড়াইশ’র বেশি বন্দিকে ক্ষমা করেছে। গতকাল বুধবার দেশটির সরকার ও জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে এই আলোচনা শুরু হয়েছে। এদের মধ্যে অন্তত দু’জনকে আন্তঃধর্মীয় শান্তি প্রচারণার জন্য সশ্রম কারাদÐ দেয়া হয়েছিল। মঙ্গলবার রাতে প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়, তারা মিয়ানমারের ১৮৬ নাগরিক ও ৭৩ জন বিদেশীকে সদিচ্ছার বহিঃপ্রকাশ হিসেবে মুক্তি দিচ্ছে। মুক্তিপ্রাপ্তদের মধ্যে অ্যাক্টিভিস্ট জউ জউ লাট ও পুইন্ট ফিউ লাট রয়েছেন। এএফপি।

পাংলং শান্তি সম্মেলন
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের নাইপিদোতে গতকাল বুধবার দ্বিতীয় বারের মতো পাংলং শান্তি সম্মেলন শুরু হয়েছে। ২০১৬ সালের আগস্টে প্রথম এ সম্মেলন হয়। পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের লক্ষ্য জাতিগত সকলকে ঐক্যবদ্ধ করা এবং সংলাপের মাধ্যমে একটি গণতান্ত্রিক ফেডারেল ইউনিয়ন গঠন করা। বৈঠকে প্রায় ১ হাজার ৪শ’ লোক অংশ নিয়েছে। ওয়েবসাইট।

আফগানিস্তানে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূরর্বাঞ্চলীয় গজনি প্রদেশে আফগান সৈন্যদের সাথে জঙ্গিদের বন্দুকযুদ্ধে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। বার্তা সংস্থা আফগান পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানায়। আফগান পুলিশ কর্মকর্তা বশির আহমদ তারকি বার্তা সংস্থাকে বলেন, গতকাল বুধবার তালিবান জঙ্গিরা গজনি শহরের উপকন্ঠে একটি চেক পয়েন্টে সমন্বিত হামলা চালায়। সিনহুয়া।


হু মহাপরিচালক
ইনকিলাব ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সাধারণ সভায় গত মঙ্গলবার ইথিউপিয়ার সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও চিকিৎসক টেডরোস আডহানম গ্রিবিসিয়াস সংস্থাটির নতুন মহাপরিচালক (ডিজি) নির্বাচিত হয়েছেন। হু’র সাধারণ অধিবেশনের সভাপতি ও রুশ স্বাস্থ্যমন্ত্রী ভেরোনিকা স্কোর্ভটসভা নতুন মহাপরিচালক হিসাবে টেডরোসকে অভিনন্দন জানান। বিবিসি।


শ্বেতাঙ্গ কারাগারে
ইনকিলাব ডেস্ক : ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন কৃষ্ণাঙ্গকে ছুরিকাঘাত করার অপরাধে এক শ্বেতাঙ্গকে অভিযুক্ত করা হয়েছে। এটা একটি বর্ণবাদী ঘৃণ্য অপরাধ বলে অভিহিত করেছে আদালত। এফবিআই একটি সম্ভাব্য ঘৃণ্য অপরাধ হিসাবে রিচার্ড কলিন্সকে অনর্থক ছুরিকাঘাত করার ঘটনার তদন্ত শুরু করেছে। সন্দেহভাজন সান উরবানস্কি, একটি বর্ণবাদী ফেসবুক গ্রæপের সদস্য ছিলেন। এপি।
ফ্রান্সে জরুরি অবস্থা
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোন জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্টের দফতর এক বিব্রিতিতে জানিয়েছে, অন্তত ১ নভেম্বর পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বাড়াতে চান ম্যাকরোন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। গতকাল বুধবার ওই বিবৃতিতে প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, ইমানুয়েল পার্লামেন্টকে জরুরি অবস্থায় নিরাপত্তা ক্ষেত্রে স্থায়ী পদক্ষেপের খসড়া তৈরি করতে বলেছেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ