Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৯:০২ পিএম, ১৭ মার্চ, ২০১৮

পুতিনের অভিনন্দন
ইনকিলাব ডেস্ক : শি আবারো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে অভিনন্দন জানিয়েছেন। চীনের নামেমাত্র পার্লামেন্ট গতকাল শনিবার সকালে সর্বসম্মতিক্রমে শি জিনপিংকে পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নিয়োগ দিয়েছে। পুতিন এক বার্তায় বলেন, এনপিসি’র এই নিয়োগের মাধ্যমে আরো একবার আপনার উচ্চ মর্যাদা প্রমাণিত হলো। এটা চীনের ক্রমবর্ধমান অর্থনীতি ও সামাজিক উন্নয়ন এবং আন্তর্জাতিক অঙ্গনে চীনের জাতীয় স্বার্থ সুরক্ষায় আপনার অবদানের স্বীকৃতি। তাস।

ভেনিজুয়েলার দাবি
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট টারিক এল আইসামি গত শুক্রবার বলেছেন, তিনি দেশটির সাবেক অ্যাটর্নি জেনারেল লুইসা ওর্তেগা দিয়াজের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা দাবি করবেন। পার্লামেন্টে বক্তৃতাকালে এল আইসামি বলেন, ‘২০১৭ সালের সহিংস কর্মকান্ডে ভূমিকা রাখার জন্য’ ওর্তেগা দিয়াজকে গ্রেফতার করতে হবে। এল আইসামি বলেন, ২০১৭ সালের এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত চলা ওই সহিংসতার সময়ে ওর্তেগার কার্যক্রম আইনের আওতাভুক্ত ছিলো না। ওর্তেগা ও তার স্বামীর বিরুদ্ধে ২০১৭ সালের আগস্টে গ্রেফতারি পরোয়ানা জারির পর তারা আরুবার উদ্দেশ্যে দেশ ত্যাগ করেন এবং এরপর কলম্বিয়া চলে যান। রয়টার্স।

ভয়াবহ আগুন
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার কুয়ালালামপুরে সবচেয়ে বড় হাসপাতালে ভয়াবহ আগুন লেগেছে। জানা গেছে, গতকাল শনিবার দুপুর ১২টা ১৫ মিনিটে কুয়ালালামপুরে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফরেনসিক মেডিসিন (আইপিএফএন) ভবনের এক অংশে তীব্র আগুন লাগার ঘটনা ঘটে। দুপুর সাড়ে ১২টার দিকে ফায়ার সর্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে। হাসপাতালের কর্মচারীরা দ্রæত রোগীদের বের করছে। ফায়ার সার্ভিস কর্মীরা হাসপাতালের আশপাশে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। রয়টার্স।

তিক্ততা চরমে
ইনকিলাব ডেস্ক : ভারতে নিয়োজিত রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দুই চিরপ্রতিদ্ব›দ্বী দেশের মধ্যে সা¤প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে ‘পরামর্শের জন্য’ তাকে পাকিস্তানে ডেকে নেয়া হয়েছে। দুই দেশের মধ্যে অভিযোগ-পাল্টা অভিযোগের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। উভয় পক্ষ অভিযোগ করে আসছিল নয়াদিল্লি ও ইসলামাবাদ একে অন্যের রাষ্ট্রদূতকে হয়রানি করেছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব সংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ