Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

স্বাভাবিক হয়নি হিথ্রো
ইনকিলাব ডেস্ক : কম্পিউটার ব্যবস্থায় বিপর্যয়ের কারণে তৃতীয় দিনের মতো গত সোমবার লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ব্রিটিশ এয়ারওয়েজের কার্যক্রমে স্বাভাবিক হয়নি। বৈশ্বিক কম্পিউটার ব্যবস্থা নষ্ট হওয়ায় ইউরোপের ব্যস্ততম বিমানবন্দর হিথ্রো ও গেটউইক থেকে শনিবার নিজেদের সব ফ্লাইট বাতিল করে ব্রিটিশ এয়ারওয়েজ। বিবিসি।

ছুরি হামলায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : চীনে এক ব্যক্তির ছুরি হামলায় দুইজন নিহত ও ১৮ জন আহত হয়েছে। গত রোববার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝৌউ প্রদেশে হামলার ঘটনাটি ঘটে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। প্রতিবেদনে বলা হয়, হামলার পর আহত ২০ জনকে হাসপাতালে নেওয়ার পর দুজনের মৃত্যু হয়। এ ঘটনায় সন্দেহভাজন ৩০ বছর বয়সী হামলাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনার বিষয়ে তদন্ত চলছে। তার ছেলের মানসিক অসুস্থতার ইতিহাস আছে বলে দাবি করেছেন গ্রেপ্তার সন্দেহভাজনের বাবা। সিনহুয়া।

বিনিয়োগ বাড়াচ্ছে জাপান
ইনকিলাব ডেস্ক : বিদেশী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এক বছর ধরে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের (জিএসটি) বিভিন্ন বিষয় নির্ধারণ করেছে ভারত সরকার। তবে জিএসটি বাস্তবায়নের আগেই ভারতে সরাসরি বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) পরিমাণ বাড়িয়েছে দেশটির অন্যতম প্রধান অর্থনৈতিক অংশীদার জাপান। সা¤প্রতিক বছরগুলোতে ভারতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগকৃত খাতেও  বৈচিত্র্য এনেছে দেশটি। ২০১৬-১৭ অর্থবছরে ভারতে জাপানি বিনিয়োগের পরিমাণে উল্লেখযোগ্য উল্লম্ফন দেখা দেয়। গত অর্থবছরে ভারতের বিভিন্ন খাতে জাপানের এফডিআইয়ের পরিমাণ ছিল ৪৭০ কোটি ডলার। যেখানে ২০১৫-১৬ অর্থবছরে জাপানি বিনিয়োগের পরিমাণ ছিল ২৬০ কোটি ডলার। ইকোনমিক টাইমস।

২৩ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য গত ২৪ ঘন্টায় বৃষ্টি ও বজ্রপাতে অন্তত ২৩ জনের প্রাণহানি হয়েছে। গতকাল সোমবার কর্মকর্তারা একথা জানান। আটটি জেলায় বজ্রপাতে ১৮ জন প্রাণ হারিয়েছে। অন্যরা রাজ্যের ওয়েস্ট চাম্পারান জেলায় ঝড়ের কারণে দেয়াল ধসে মারা গেছে। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের একজন কর্মকর্তা বলেন, বজ্রপাতে প্রাণ হারানো ১৮ জনের মধ্যে ইস্ট চাম্পারান জেলায় পাঁচ জন, জামুই জেলায় চার জন, ওয়েস্ট চাম্পারান জেলায় একজন, মুঙ্গের, ভাগলপুর ও মাধেপুরা জেলায় দুজন করে এবং বৈশালি ও সামাস্তিপুর জেলায় একজন করে মারা গেছে। সিনহুয়া।

মৃতের সংখ্যা ১৬৪
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকায় মৌসুমি বৃষ্টিপাতে মৃতের সংখ্যা ১৬৪ জনে দাঁড়িয়েছে। বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে চাপা পড়া বেশ কয়েকজনের লাশ উদ্ধারের পর মৃতের এ সংখ্যা দাঁড়ালো। গতকাল সোমবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) একথা জানিয়েছে। গত শুক্রবারের প্রবল বৃষ্টিপাতের কারণে দ্বীপটিতে ১৪ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। প্রাকৃতিক দুর্যোগের ফলে শ্রীলংকার দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে প্রায় পাঁচ লাখ মানুষের বাড়ি পানিতে নিমজ্জিত হয়ে পড়ায় তারা অন্যত্র আশ্রয় নিয়েছে। ডিএমসি জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগটিতে এখনো ১০৪ জন নিখোঁজদের তালিকায় রয়েছে এবং আরো ৮৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এএফপি।

সম্পর্কোন্নয়নের চেষ্টা মোদির
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার সাথে নিষ্ক্রিয় হয়ে পড়া সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালাবেন। চলতি সপ্তাহে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে মোদির সাক্ষাতের কথা রয়েছে। বিশ্লেষকরা বলছেন, সম্পর্ক উন্নয়নে মস্কোর আগ্রহ নিয়ে ভারতের সংশয় ও সন্দেহের প্রেক্ষাপটেই এ চেষ্টা চালাবেন মোদি। সেন্ট পিটার্সবার্গে শীর্ষ সম্মেলনের প্রাক্কালে আগামী বৃহস্পতিবার এ দুই নেতা বৈঠকে ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের পরিবর্তনশীল বৈশ্বিক সম্পর্ক নিয়ে সৃষ্ট উত্তেজনা নিরসনের চেষ্টা চালাবেন। ওয়েবসাইট।

গোশত বিতরণ কেরালায়
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যে প্রকাশ্যে গরু জবাই করে গোশত বিতরণ করা হয়েছে। এ অভিযোগে ভারতীয় যুব কংগ্রেসের বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। তারা উত্তর কেরালার কানুর এলাকায় প্রকাশ্যে গরু জবাই ও গোশত রান্না করে অনেকের মাঝে বিতরণ করেছে। ভারতের কেন্দ্রীয় সরকার স¤প্রতি গরু কেনাবেচা বন্ধের যে নির্দেশ দিয়েছে এর প্রতিবাদেই যুব কংগ্রেসের নেতারা এভাবে প্রকাশ্যে গরু জবাই ও  গোশত বিতরণ করলেন। এনডিটিভি।

বিষাক্ত ফেনা বেঙ্গালুরুতে
ইনকিলাব ডেস্ক : ভারতের বেঙ্গালুরু শহরের ভার্থুর লেকের পানি সাদা ফেনায় ভরে যেতে শুরু করে। গত কয়েক দিন ধরেই অঝোরে বৃষ্টি হচ্ছে বেঙ্গালুরুতে। লেক ছাড়িয়ে তা ছড়িয়ে পড়তে শুরু করে আশপাশের এলাকায়। বৃষ্টির তীব্রতার পাশাপাশি বাড়তে থাকে সাদা ওই ফেনার পরিমাণও। প্রথম দিকে বেঙ্গালুরু পুরসভা বিষয়টিকে তেমন একটা আমল দিতে চায়নি। কিন্তু, গত রোববার পরিস্থিতি আরও জটিল হতে শুরু করে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ