Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় মহাসড়ক প্রকল্পের প্রথম চুক্তি সই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএআই) ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় মহাসড়ক প্রকল্প নির্মাণের লক্ষ্যে প্রথম চুক্তিটি সই করেছে। সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে ব্যবসা, বাণিজ্য, স্বাস্থ্য, শিক্ষা ও পর্যটন জোরদারের জন্য ১,৪০০ কি.মি দীর্ঘ এই মহাসড়ক নির্মাণ করছে ভারত, মিয়ানমার ও থাইল্যান্ড।
এক বিবৃতিতে এনএইচএআই জানায়, মিয়ানমারের ইয়াগি-কালিওয়া অংশটি আপগ্রেড করার জন্য এনএইচএআই একটি চুক্তি সই করেছে। পুঞ্জ লয়েড লি.-বরাহ ইনফ্রা লি. (যৌথ উদ্যোগ)-এর সঙ্গে এই চুক্তি সই হয়।
ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গাদকারি স¤প্রতি ঘোষণা দেন যে ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় মহাসড়কটি ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ কার্যকর হবে। তারই প্রেক্ষাপটে এই চুক্তি স্বাক্ষর করা হলো। বিবৃতিতে বলা হয়, ভারতের পররাষ্ট’ মন্ত্রণালয় এই প্রকল্পে অর্থায়ন করছে এবং এতে ব্যয় হচ্ছে ১,১৭৭ কোটি রুপি। এই প্রকল্পে তিনটি বড় আকারের সেতু নির্মাণ এবং বর্তমান চারটি সেতু মেরামত ও শক্তিশালী করা; দুটি নতুন ছোট সেতু নির্মাণ ও ছয়টি বর্তমান ছোট সেতু পুনঃনির্মাণ; এবং নয়টি বর্তমান ছোট সেতু সংস্কার ও শক্তিশালী করা হবে। পাশাপাশি ২২৬টি বর্তমান কালভার্ট পুনঃনির্মাণ এবং ২০টি বাস বে ও যাত্রী ছাউনিও নির্মাণ করা হবে।
এর আগে গাদকারি বলেছিলেন, ‘আগামী বছরের ডিসেম্বরের মধ্যে আমরা কানেকটিভিটি প্রতিষ্ঠার অবস্থায় পৌছে যাবো। এই প্রকল্পকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। মহাসড়কটি এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বাণিজ্য ও সম্পর্ক জোরদার করবে। সূত্র : এসএএম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ