Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমার ব্যক্তিগত তথ্যও চুরি হয়েছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দ্বিতীয় দিনের মতো বুধবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে বিচার ও বাণিজ্য বিষয়ক যৌথ কমিটির ৪৪ জন সিনেটরের মুখোমুখি হতে হয়েছে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে। এক সিনেটরের প্রশেড়বর উত্তরে জাকারবার্গ বলেন, ক্যামব্রিজ অ্যানালিটিকার মতো কোনো এক থার্ড পার্টি আমার ব্যক্তিগত তথ্য চুরি করেছে।
ব্রিটেনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্যচুরি করার খবর নিশ্চিত করেছে ফেসবুক। এই তালিকায় নিজের নামটিও অন্তর্ভুক্ত করলেন মার্ক জাকারবার্গ।
কংগ্রেসওমেন আনড়বা ইশু জাকারবার্গকে প্রশড়ব করেন, ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের চুরির তালিকায় আপনার ব্যক্তিগত তথ্য আছে কিনা? তিনি পুনরায় প্রশড়ব করেন-আপনার ব্যক্তিগত তথ্য? জবাবে জাকারবার্গ বলেন: হ্যাঁ। জাকারবার্গকে আরও প্রশড়ব করা হয় সংস্থাটি কিভাবে এই বিপুল সংখ্যক গ্রাহকের ডাটা হাতে পেলো? উত্তরে জাকারবার্গ বলেন, এ বিষয়ে মার্কিন আইন মন্ত্রণালয়ের বিশেষ পরামর্শক রবার্ট মুলার তদন্ত করছেন। ফেসবুক এক্ষেত্রে সবধরণের সহযোগিতা দিয়ে যাবে।
এরপর প্রশড়ব ওঠে, মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে। সে সময় জাকারবার্গ বলেন, রাশিয়া তাদের প্রভাব বিস্তারের কাজে এবং রাজনৈতিক স্বার্থে ফেসবুকের অপব্যবহার করেছে।
বিভিনড়ব দেশের নির্বাচনে রাশিয়া আবারও হস্তক্ষেপ করতে পারে বলেও তিনি সতর্ক করেন। এক্ষেত্রে জাকারবার্গ প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ গ্রহণের আশ্বাসও দিয়েছেন। ফেসবুক প্রধান বলেন, ফেসবুক রাশিয়ান অপারেটরদের বিরুদ্ধে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যক্তিগত

২৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ