Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্ম সচিবের প্রতি হাইকোর্টের রুল জারি

হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

হজ ব্যবস্থাপনায় গতিশীলতা ও শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে সরকারী হজযাত্রীদের ন্যায় বেসরকারী হজযাত্রীদের হজ প্যাকেজের পুরো টাকা কেন পরিশোধ না করেই চ‚ড়ান্ত নিবন্ধন দেয়া হচ্ছে, এ ব্যাপারে ১০ কর্মদিবসের মধ্যে জবাব দেয়ার জন্য হাইকোর্ট ধর্ম সচিব মোঃ আনিসুর রহমান ও সহকারী সচিব (হজ)-এর প্রতি রুলনিশি জারি করেছে। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোঃ ফারুক (এম. ফারুক)-এর ডিভিশন বেঞ্চ গত বৃহ¯পতিবার এ আদেশ দান করেন।
আদেশের পূর্বে শুনানীতে আদালত বলেন, সরকারী ও বেসরকারী হজ ব্যবস্থাপনায় নিবন্ধনে কেন এত বৈষম্য ও পার্থক্য। মহামান্য আদালত বলেন, এখন একটি রুলনিশী জারি করা হোক বিরোধীগণের বরাবরে কারণ দর্শানোর জন্য। যে কেন বিরোধী পক্ষগণ বরাবরে একটি নিদের্শনা প্রদান করা হবে না যাতে বেসরকারী হজযাত্রী এজেন্সিগণকে হজ প্যাকেজ মূল্য প্রহণ করতে দেয়ার জন্য যাহা তাহারা বেসরকারী হজযাত্রীদের কাছ থেকে গ্রহণ করবে সরকারী হজযাত্রী’র মতো। (পরিশিষ্ট-এফ-১‘) যা চূড়ান্ত নিবন্ধনের জন্য অথবা অন্য কোন অধিকতর আদেশ কেন প্রদান করা হবে না যা’ অত্র আদালত সঠিক মনে করে। রুল নিশীতে বলা হয়, যে বিষয়ে সার্কুলার নং ১৬.০০.০০০০.০০৩.১৮.০০৫.১৭-২৩৮(০৫/৩/১৮) বিরোধী পক্ষ নম্বর -২ সহকারী সচিব (হজ) এর স্বাক্ষর দ্বারা ইস্যুকৃত যাহা চূড়ান্তভাবে আইনবর্হিভূত, অন্যায়মূলক, সঠিক নয়, বাতিল ও অকার্যকর , বিপরীতার্থক এবং এখতিয়ার বর্হিভূত যা’ জাতীয় হজ ও ওমরাহ নীতিমালা বাংলাদেশ-২০১৮ অনুযায়ী। বিরোধী পক্ষগণকে আরো নির্দেশনা দেয়া হয়েছে যাতে তারা আবেদনকারীর ১১/৩/২০১৮ তারিখের আবেদনটি’র ব্যাপারে নিস্পত্তি করেন। (পরিশিষ্ট-ঘ)। যাহা আইনানুযায়ী ও এই আদেশ গ্রহণ করার পরবর্তী দশ কর্মদিবসের মধ্যে যেনো তাহা করা হয়।
শুনানীতে ডেপুটি এ্যাটর্নি জেনারেল এম এস. আমাতুল করিম, ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ আশেখ মোমিন, এ্যাসিস্ট্যান্ট এ্যাটর্নি জেনালের মি. এ.আর.এম. হাসানুজ্জামান, এ্যাসিস্ট্যান্ট এ্যাটর্নি জেনালের এমএস. সায়রা ফাইরোজ, এ্যাসিস্ট্যান্ট এ্যাটর্নি জেনালের মি. জাইদি হাসান খানও উপস্থিত ছিলেন। সরকারী হজ প্যাকেজ -২ এর মূল্য ৩,৩১,৩৫৯.০০ টাকা ন্যায় পুরো টাকা নিয়ে বেসরকারী হজযাত্রী চূড়ান্ত নিবন্ধনের করার দাবীতে গত মঙ্গলবার এই আদালতে রীট আবেদনটি করেন আলহাজ্জ আব্দুল বাতেন। রীটকারীর পক্ষে ছিলেন সুপ্রীম কোর্টের শীর্ষ আইনজীবি এডভোকেট মোঃ জয়নুল আবেদীন ও এডভোকেট আব্দুল হাই ফকির। উল্লেখ্য, চলতি বছর বেসরকারী হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন জনপ্রতি বিমান ভাড়া বাবদ ১,৩৮,১৯১ টাকা ব্যাংকে জমা দিয়েই সম্পন্ন করা হচ্ছে। গত ৭ ডিসেম্বর হাবের ইসি’র সভায় এবং ১৩ ডিসেম্বর মতবিনিময় সভায় হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়েই হজযাত্রীর চূড়ান্ত নিবন্ধনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ