Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে সার্ক সম্মেলনে যোগ দেয়ার সম্ভাবনা প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১:৫১ পিএম | আপডেট : ৩:১৮ পিএম, ৮ এপ্রিল, ২০১৮

পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার সম্ভাবনা প্রত্যাখ্যান করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি’র কাছে এ বার্তা পৌঁছে দেন তিনি। জানিয়ে দেন, ভারত সীমান্তে এখনও সন্ত্রাসকে অব্যাহতভাবে সমর্থন করে যাচ্ছে পাকিস্তান। ফলে তাদের আয়োজনে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দেবে না ভারত। এ খবর দিয়েছে ভারতের দ্য স্টেটসম্যান। ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখালে। নেপালের প্রধানমন্ত্রী ওলি’র সঙ্গে নরেন্দ মোদির দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে।
তখন সার্ক সম্মেলনের প্রশ্ন তোলেন ওলি। এর জবাবে ভারত জানিয়ে দিয়েছে, বর্তমান পরিস্থিতিতে এমন উদ্যোগ গ্রহণ করা খুবই জটিল। মিডিয়ার সঙ্গে ব্রিফিংয়ে এসব কথা বলেছেন গোখালে। উল্লেখ্য, সম্প্রতি নেপাল সফর করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। এ সময় তিনি তার দেশে সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের আগ্রহের কথা জানান। ওই সম্মেলন হওয়ার কথা ছিল ২০১৬ সালের নভেম্বরে। ওই সম্মেলন যোগ দিয়ে অস্বীকৃতি জানায় ভারত। কারণ, এর আগে ভারতের উরিতে সন্ত্রাসী হামলা হয়। তাতে পাকিস্তানের মদত ছিল, এমন অভিযোগ করে পাকিস্তানকে দৃশ্যত একপেশে করে ফেলে পাকিস্তান। পরে পর্যায়ক্রমে ওই সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকে বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। তারা সম্মেলনে যোগ দিতে তাদের অপারগতার কথা জানিয়ে দেয়। এ জন্য ওই সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে যায়। সার্কের সনদ অনুযায়ী এই সম্মেলন অনুষ্ঠিত হতে হয় সদস্য সব দেশের সরকার প্রধানদের অংশগ্রহণে। ওদিকে নরেন্দ্র মোদিকে নেপালের প্রধানমন্ত্রী ওলি জানিয়ে দিয়েছেন, এ বছরের শেষের দিকে তার দেশ বিমসটেক শীর্ষ সম্মেলন আয়োজন করতে চায়।



 

Show all comments
  • amit moteen ৮ এপ্রিল, ২০১৮, ৫:১৬ পিএম says : 0
    why the title is : পাকিস্তানে সার্ক সম্মেলনে যোগ দেয়ার সম্ভাবনা প্রত্যাখ্যান? nepal-er pm kache pouche den ei barta? shei barta inqilab print kore? irrelevant news...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রত্যাখ্যান

৮ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ