Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারোত্তোলনে সীমান্তই ভরসা

জাহেদ খোকন, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

হতাশায় গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমস ভারোত্তোলন শুরু করলো বাংলাদেশ। গতকাল গোল্ড কোস্টের কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে অস্ট্রেলিয়ান সময় বিকাল ৫টায় শুরু হয় পুরুষ ভারোত্তোলনের ৬৯ কেজি ওজনশ্রেণীর খেলা। এতে লাল-সবুজ দলের শিমুল কান্তি সিনহা অংশ নিয়ে চরম ব্যর্থ হন। বলা যায় তিনি রীতিমতো লজ্জা দিয়েছেন জাতিকে। এই ইভেন্টে ১৪ জনের মধ্যে ১৩তমস্থান পান শিমুল। প্রতিযোগিতায় নেমে শিমুল স্ন্যাচে প্রথমবার ১১৫ কেজি ভার তুললেও পরের দুইবার ১২০ কেজি তুলতে গিয়ে ব্যর্থ হন। তিনি ক্লিন এন্ড জার্কে ১৪০ কেজি তুলতে গিয়ে টানা তিনবারই ব্যর্থ হন। বাংলাদেশের শিমুল কান্তি সিনহা ও নিউজিল্যান্ডের ভিসতার ভিলানো- এ দু’জন প্রতিযোগী মাত্র একবার করে ভার তুলতে সক্ষম হন। এই ওজনশ্রেণীতে ওয়ালসের গ্রেথ ইভান্স মোট ২৯৯ কেজি ভার তুলে স্বর্ণপদক জিতে নেন। গ্রেথ স্ন্যাচে ১৩০, ১৩৩ ও ১৩৬ কেজি তুলেন। ক্লিন এন্ড জার্কে ১৬০ ও ১৬৩ কেজি তুললেও ব্যর্থ হন ১৬৫ কেজি ভার তুলতে। তারপরও স্বর্ণ ঠিকই তার দখলে যায়। শ্রীলঙ্কার ইন্দ্রিকা সি দিশানায়েক রৌপ্য ও ভারতের দীপক লেদার পান ব্রোঞ্জপদক।
এর আগে সকালে একই ভেন্যুতে মহিলাদের ৫৩ কেজি ওজনশ্রেণীতে বাংলাদেশের ফুলপতি চাকমা ব্যর্থতার পরিচয় দেন। তিনি ১৪ জনের মধ্যে ১২তমস্থান পান। ফুলপতি ¯œ্যাচে তুলেন যথাক্রমে ৬২, ৬৬ ও ৬৮ কেজি ভার। ক্লিন এন্ড জার্কে ৮০ ও ৮৫ কেজি তুললেও ৮৬ কেজি তুললে গিয়ে অসহায় আতœসমর্পণ করেন। এই ইভেন্টের স্বর্ণ যায় ভারতের ঘরে। ভারতীয় ভারোত্তোলক সানজিতা চানু ¯œ্যাচে ৮১, ৮২ ও ৮৩ কেজি ভার তুলে নতুন গেমস রেকর্ড গড়েন। এবং ক্লিন এন্ড জার্কে সানজিতা ১০৪ ও ১০৮ কেজি তুললেও ১১২ কেজি তুলতে গিয়ে ব্যর্থ হন। তবে ঠিকই স্বর্ণপদক জিতে নেন তিনি। সানজিতা মোট ভার তুলেন ১৯২ কেজি। তারচেয়ে ৩৯ কেজি কমে ফুলপতি চাকমা মোট ভার তুলেন ১৫৩। এই ইভেন্টে পাপুয়া নিউগিনির লোরা দিকা তোয়া রৌপ্য ও কানাডার রাসেল লেবলাংক জিতে নেন ব্রোঞ্জপদক।
এই ভেন্যুতে সন্ধ্যায় অনুষ্ঠিত নারী ভারোত্তোলনের ৫৮ কেজি ওজনশ্রেণীতে বাংলাদেশের ফাহিমা আক্তার ময়না দারুণ শুরুর আভাস দিলেও যথারীতি ব্যর্থ হয়েছেন। তিনি স্ন্যাচে ৬৩ ও ৬৬ কেজি ভার তুললেও অল্পের জন্য ব্যর্থ হন ৬৯ কেজি তুলতে। ক্লিন এন্ড জার্কে ময়না তুলেন ৮০, ৮৫ ও ৮৮ কেজি ভার। ফলে ১৫ জন প্রতিযোগির মধ্যে তার জায়গা হয় ১৩তমস্থানে। এই ইভেন্টে স্বর্ণপদক জিতে নেন স্বাগতিক অস্ট্রেলিয়ার টিয়ে ক্লার টমি। তিনি স্ন্যাচে ৮০, ৮৪ ও ৮৭ কেজি এবং ক্লিন এন্ড জার্কে ১০৭, ১১১ ও ১১৪ কেজিসহ মোট ২০১ কেজি ভার তুলে সেরা হন। কানাডার টালি রৌপ্য এবং সোলোমান আইল্যান্ডের জেনলি উইনি ব্রোঞ্জপদক জিতে নেন।
আজ নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে ভার তুলবেন গৌহাটি-শিলং সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশের পক্ষে প্রথম স্বর্ণজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত। কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে তিনি ৬৩ কেজি ওজনশ্রেণীতে খেলবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ