Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারোত্তোলনে ডোপিংয়ের কালো থাবা

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্যারাঅলিম্পিকে পুরো রাশিয়া নিষিদ্ধ হওয়ার পরের দিনই প্রকাশিত হল ডোপিংয়ের আরেক কলঙ্কিত অধ্যায়। চীনের তিন অলিম্পিক চ্যাম্পিয়নসহ ২০০৮ বেইজিং অলিম্পিকের মোট ১১ জন পদকজয়ী ভারোত্তোলক ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হয়েছেন। তাদের নমুনায় নিষিদ্ধ দ্রব্য পাওয়া গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক ভালোত্তোলক ফেডারেশন।
ডোপ কেলেঙ্কারি ১১ জনের এই তালিকার ৩ জন চায়না গোল্ড মেডেলিস্ট চাও লি, লুই চুনহং ও চেন জাইজিয়া। এছাড়া বেলারুশের রায়বাকু ২০০৮ সালে ৮ কেজি ওজনশ্রেণীতে ¯œাচে ১৮৭ কেজি ওজন তুলে বিশ্বরেকর্ড গড়েছিলেন। বাকিরা হলেন বেলারুশের নাস্তাসিয়া নোভিকোভা, কাজাখস্তানের মারিয়া গ্রাবোভেতস্কায়া ও আইরিনা নেক্রাসোভা, রাশিয়ার খাডজিমুরাত আক্কেভ ও ডিমিত্রি লাপিকোভ এবং ইউক্রেনের নাতালয়া দেভিদোভা ও ওলহা করোভকা। পরবর্তি নির্দেশ না আসা পর্যন্ত আপাতত সবাই নিষিদ্ধের আওতায় থাকবেন। বেইজিং অলিম্পিকের আরো ৪ জন ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হন। কিন্তু তারা কোনো পদক জেতেননি।
এর আগে গত জুন ও জুলাইয়ে বেইজিং অলিম্পিকের ১০ জন ভারোত্তোলককে নিষিদ্ধ করা হয়েছিল। যাদের মধ্যে ৫ জনই ছিলেন পদকজয়ী। সদ্য শেষ হওয়া রিও অলিম্পিকেও পড়েছে ডোপিংয়ের কালো থাবা। পরীক্ষায় পজিটিভ প্রমাণিত হওয়ায় ব্রোঞ্জ পদক হারিয়েছেন কিরগিস্তানের ইজাত আর্তিকভ। এক মঙ্গোলিয়ান ভারোত্তলোক এবং পোলিশ ২০১২ অলিম্পিক চ্যাম্পিয়ন আদ্রিয়ান জেলিনস্কির শরীরেও ন্যানড্রোলনের উপস্থিতি থাকায় স্বদেশে ফেরত পাঠানো হয়।
এদিকে প্যারা অলিম্পিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পুরো রাশিয়া বহিষ্কৃত হওয়ায় তাদের ক্রীড়াবিদদের কাছে রাশিয়ার ক্ষমা চাওয়া উচিত বলে মনে করেন আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির মুখপাত্র ক্রেগ স্পেন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারোত্তোলনে ডোপিংয়ের কালো থাবা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ