Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এরদোগান পুতিন রুহানির অঙ্গীকার

আঙ্কারায় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

নিউ ইউরোপ : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সম্ভাবনার কথা বলার একদিন পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, এবং তার রুশ প্রতিপক্ষ ভøাদিমির পুতিন ও ইরানি প্রতিপক্ষ হাসান রুহানি ৪ এপ্রিল আংকারায় বৈঠকে মিলিত হন। তারা সিরিয়ায় স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য তাদের প্রচেষ্টা জোরদার করার অঙ্গীকার ঘোষণা করেন। তাদের শীর্ষ বৈঠকের পর দেয়া এক বিবৃতিতে তিন নেতা বলেন, তারা সিরিয়ার মাটিতে শান্তি ফিরিয়ে আনতে চেষ্টা জোরদার করতে দৃঢ়প্রতিজ্ঞ।
উল্লেখ্য, ইরান ও রাশিযা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বলিষ্ঠ সমর্থক, পক্ষান্তরে তুরস্ক বাশার বিরোধী বিদ্রোহীদের সমর্থন করে।
শীর্ষ বৈঠকে এরদোগান উদ্বাস্তুদের আহার যোগাতে একটি বেকারি প্রতিষ্ঠা ও সীমান্তের উভয় দিকে বাড়ি তৈরির প্রস্তাব করেন। রয়টারস তাকে উদ্ধৃত করে জানায়, তিনি বলেন যে আমরা বাড়ি নির্মাণ করে এই মানুষগুলোকে তাঁবু ও কন্টেইনার সিটি থেকে উদ্ধার করতে পারি। তারপর আমরা সবাই মিলে এ অঞ্চলকে নিরাপদ করতে পারি।
সাংবাদিকদের সাথে কথা বলার সময় পুতিন এরদোগানের প্রস্তাব সমর্থন করে বলেন, তিন দেশ মিলে সম্মিলিত ভাবে সিরিয়ায় মানবিক সাহায্য প্রদান করবে। তিনি এ উদ্যোগে যোগ দিতে অন্য দেশগুলোর প্রতিও আহবান জানান।
পুতিন সিরিয়া আরব প্রজাতন্ত্রের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখন্ডতা রক্ষায় তিন নেতার দৃঢ় অঙ্গীকারের উপর গুরুত¦ আরোপ করেন। সম্মেলন কালে রুহানি বলেন, যদিও ইসলামিক স্টেট গ্রæপ ও আল নুসরা এবং অন্যান্য সন্ত্রাসী গ্রæপ কঠোর আঘাত প্রাপ্ত হয়েছে ও নির্মূলের প্রান্তে পৌঁছেছে , তবুও কোনো কোনো পক্ষ তাদেরকে অস্ত্রসজ্জিত করছে। ফলে তারা দামেস্কের অধিবাসীগণসহ সিরীয় জনগণের বিরুদ্ধে বর্বর হামলা চালিয়ে যেতে সক্ষম হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ