Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কূটনীতিক ইস্যুতে ভারত-পাকিস্তান অচলাবস্থার অবসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কূটনীতিকদের হয়রানি করা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যে দ্ব›দ্ব চলে আসছিল, শুক্রবার তার ইতি ঘটেছে। এক আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়েছে যে, উভয় পক্ষই একে অন্য দেশের কূটনীতিক, কূটনীতিকদের পরিবারের সদস্য এবং কূটনৈতিক এলাকার নিরাপত্তা নিশ্চিত করবে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস রিলিজে জানানো হয়েছে, “ভারত ও পাকিস্তানের কূটনীতিক/কনস্যুলারদের সাথে আচরণের ব্যাপারে ১৯৯২ সালের যে কোড অব কন্ডাক্ট রয়েছে, তার আলোকে কূটনীতিক ও কূটনৈতিক অঞ্চল সম্পর্কিত বিষয়গুলো সমাধানের জন্য একমত হয়েছে ভারত ও পাকিস্তান।” পাকিস্তানও একই ধরনের ঘোষণা দিয়েছে।
মৌখিক নোটিশের বন্যা
উভয় পক্ষের কর্মরত কূটনীতিকদের জন্য এই সিদ্ধান্ত স্বস্তি নিয়ে এসেছে। বেশ কয়েক সপ্তাহ ধরে তারা অভিযোগ করে আসছিলেন যে দিল্লী ও ইসলামাবাদ উভয় জায়গাতেই নিরাপত্তা রক্ষীরা আগ্রাসী নজরদারি ও ছদ্মবেশে তাদেরকে হয়রানি করছে। কূটনীতিকদের নিরাপত্তার জন্য ভিয়েনা কনভেনশানে যে নীতিমালা রয়েছে, সেগুলো মেনে চলতে এই সময়টাতে পাকিস্তানের কাছে এক ডজনেরও বেশি মৌখিক নোটিশ পাঠিয়েছে ভারত। কূটনীতিক সূত্র জানিয়েছে যে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত কূটনৈতিক প্রটোকল এবং দ্বিপাক্ষিক বোঝাপড়ার দিকগুলো যাতে অনুসরণ করা হয়, সেটা নিশ্চিত করার জন্য উভয় পক্ষ সম্মত হয়েছে।
সূত্র : সাইথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কূটনীতিক

২৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ