Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফরিনের পর এবার মানবিজে তুরস্ক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৮, ১০:৪২ এএম

সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহর দখলের কথা পুনর্ব্যক্ত করেছে তুরস্ক। বুধবার রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের নেতৃত্বে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি।


খবরে বলা হয়, সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহর থেকে যদি সন্ত্রাসীরা সরে না যায়, তবে সেখানে অভিযান চালানো হুমকি দিয়েছে তুরস্ক।

বিবৃতিতে বলা হয়,যত দ্রুত সম্ভব মানবিজ থেকে সন্ত্রাসদের সরে যেতে হবে। যদি তারা সরে না যায়, তবে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকা তুরস্কের পক্ষে অসম্ভব হবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে বলা হয়, প্রতিবেশী দেশ ইরাক যদি তার ভূখণ্ডে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) তৎপরতা বন্ধে অপারগ হয়, তবে তাদের নিয়ন্ত্রণেও তুরস্ক পদক্ষেপ নেবে।

এদিকে তুর্কি সংবাদ মাধ্যম ইয়ানি শাফাক জানায়, সিরিয়ার আফরিন শহরের নিয়ন্ত্রণ নেবার পর এবার আরও কয়েকটি এলাকা দখলের দাবি জানিয়েছে স্থানীয় নাগরিকরা। গ্রাম দখল করতে গেলে তুর্কি আর্মড ফোর্স (টিএএফ) ও ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) কে ফুল দিয়ে বরণ করে নেয়া হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় নেতা আব্দুল করিম আল ফাহেল।

মানজিব শহরের গুরুত্বপূর্ণ একটি গোষ্ঠীর প্রধান আব্দুল করিম আল ফাহেল তুর্কি বাহিনীর প্রতি এক চিঠিতে জানান, ওই এলাকার মানুষ তুর্কি বাহিনীর আগমনের জন্য অপেক্ষা করছে। তারা তুর্কি বাহিনীকে ফুল দিয়ে বরণ করে নেবে। শনিবার স্থানীয় এ নেতা তুর্কি বাহিনীকে বার্তা পাঠান।

আল ফাহেল বলেন, মানবিজের মানুষ তুর্কি বাহিনীর আগমন এবং এই এলাকার নিয়ন্ত্রণ গ্রহণের জন্য অপেক্ষা করছে। আফরিনের জনগণকে যেভাবে কুর্দি গেরিলাদের থেকে রক্ষা করা হয়েছে সেভাবে মানবিজের জনগণকেও রক্ষার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ সিরিয়ার গুরুত্বপূর্ণ শহর আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি বাহিনী। কুর্দি গেরিলাদের (ওয়াইপিজি) বিরুদ্ধে প্রায় দুই মাস অব্যাহত অভিযানের পর চূড়ান্ত জয় পেয়েছে তুর্কি বাহিনী।

চলতি বছরের জানুয়ারি মাসে মার্কিন সমর্থিত কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়াইপিজিকে হটানোর লক্ষ্যে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আফরিনে সেনা অভিযান শুরু করে তুরস্ক ও এফএসএ।

সিরিয়া ভিত্তিক কুর্দি গোষ্ঠী পিওয়াইডি ও এর সশস্ত্র সংগঠন ওয়াইপিজিকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দেখে তুরস্ক। সংগঠন দুটিকে নিষিদ্ধ ঘোষিত দল পিকেকের শাখা মনে করে তারা। তুরস্কের বিরুদ্ধে গত কয়েক দশক ধরে যুদ্ধ অব্যাহত রেখেছে পিকেকে।

তাদের হামলায় এ পর্যন্ত লক্ষাধিক তুর্কি প্রাণ হারিয়েছে। দীর্ঘদিন ধরে আফরিনসহ সিরিয়ার উত্তরাঞ্চল নিয়ন্ত্রণ করে আসছিল পিওয়াইডি ও ওয়াইপিজি। সংগঠন দুটি এসডিএফ নামে ব্যবহার করে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ