Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ : সাউথ এশিয়ান আরচ্যারি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ছয় স্বর্ণপদক পেয়ে সাউথ এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়নশিপে সেরার খেতাব জিতেছে বাংলাদেশ। গতকাল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) আসরের শেষ দিন স্বাগতিক দল দুই ইভেন্ট থেকে ছয় স্বর্ণ, পাঁচ রৌপ্য ও এক ব্রোঞ্জসহ ১২টি পদক জিতে ভারতকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়। ভারত চার স্বর্ণ, পাঁচ রৌপ্য ও তিনটি ব্রোঞ্জসহ ১২ পদক জিতে রানার্সআপ হয়। দুই ইভেন্টে মাত্র ৩টি ব্রোঞ্জপদক জয় করে শ্রীলঙ্কা পায় তৃতীয়স্থান।
দি বেøজার বিডি ও বিকেএসপির পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত সাউথ এশিয়ান আরচ্যারির তৃতীয় আসরে শেষ দিন গতকাল রিকার্ভ পুরুষ এককে স্বাগতিক বাংলাদেশের আরচ্যার মো: ইব্রাহিম শেখ রেজোয়ান ৭-১ সেট পয়েন্টে স্বদেশী মো: রুমান সানা’কে হারিয়ে দেশের পক্ষে প্রথম স্বর্ণপদকটি জিতে নেন। এই ইভেন্টের মহিলা এককে ভারতের হিমানী ৬-৩ সেট পয়েন্টে বাংলাদেশের নাসরিন আক্তারকে হারিয়ে সোনা জিতেন। কম্পাউন্ড পুরুষ এককে স্বর্ণ জয়ের পথে ভারতীয় আরচ্যার হারস পরসার ১৪৪-১৪১ স্কোরে স্বদেশী ভেনকাতাদ্রি কুন্দেরুকে হারান। এই ইভেন্টের মহিলা এককে স্বাগতিক দলের রোকসানা আক্তার ১৪০-১৩৩ স্কোরে একই দলের সুস্মিতা বনিককে হারিয়ে স্বর্ণ জয় করেন।
রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের মো: রুমান সানা ও নাসরিন আক্তার ৫-১ সেট পয়েন্টে ভারতের সুমেদ ভি মোহোদ ও হিমানীকে হারিয়ে অর্জন করেন সোনা। কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে স্বর্ণ জিতে বাংলাদেশ। এই ইভেন্টের সোনার লড়াইয়ে লাল-সবুজদের অসীম কুমার দাস ও বন্যা আক্তার ১৫৩-১৪৮ স্কোরে ভারতের ভেনকাতাদ্রি কুন্দেরু ও ইশা কেতন হারান।
রিকার্ভ মহিলা দলগতে বাংলাদেশকে হারিয়ে সেরা হয় ভারত। ভারতের হিমানী, কির্তি ও রিতা সাওয়াইয়ান ৬-২ সেট পয়েন্টে জয় পান বাংলাদেশের নাসরিন আক্তার, মোসাম্মৎ রাদিয়া আক্তার শাপলা ও রাবেয়া খাতুনের বিপক্ষে। কম্পাউন্ড পুরুষ দলগতেও সাফল্য ধরা দেয় বাংলাদেশের। খেলায় স্বাগতিক দলের অসীম কুমার দাস, আবুল কাশেম মামুন ও মো: আশিকুজ্জামান অনয় ২২৬-২২৫ স্কোরে ভারতের ভেনকাতাদ্রি কুন্দেরু, মায়াংক রাওয়াত ও হারস পরসারকে হারিয়ে স্বর্ণপদক জেতেন।
রিকার্ভ পুরুষ দলগতে বাংলাদেশ (রুমান সানা, ইব্রাহিম শেখ রেজোয়ান ও মোহাম্মদ তামিমুল ইসলাম) ৬-২ সেট পয়েন্টে ভারতকে (সুমেদ ভি মোহোদ, আকাশ ও ভিনায়েক ভারমা) হারিয়ে সোনা জিতে নেয়। এবং কম্পাউন্ড মহিলা দলগতে ভারতের ইশা কেতান পাওয়ার, ববিতা কুমারী ও সৌচিত্র তওরাংবাম ২২৭-২২০ স্কোরে বাংলাদেশের বন্যা আক্তার, সুস্মিতা বনিক ও রোকসানাকে হারিয়ে সেরা হন।
কাল বিকালে ফাইনাল শেষে বিকেএসপিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, এম.পি। এ সময় উপস্থিত ছিলেন বিকেএসপি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: সামছুর রহমান এবং বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও স্পন্সর প্রতিষ্ঠান ‘দি বেøাজার বিডি লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপলসহ বিকেএসপি ও ফেডারেশনের অন্যান্য কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ এশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ