Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনের বরাদ্দ কেটে ইসরাইলকে ৪০০ কোটি ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইসরাইলকে প্রায় ৪০০ কোটি ডলারের (প্রায় ৩২ হাজার কোটি টাকা) ‘ট্যাক্স মানি’ অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস। একই সঙ্গে ফিলিস্তিনের বিধবা ও অনাথদের জন্য সহায়তা কর্তন করা হয়েছে। শনিবার আমেরিকান-ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির (এআইপিএসি) প্রেসিডেন্ট ফিল ফ্রাইডম্যান এক ইমেইল বার্তায় সমর্থকদের এই তথ্য জানিয়েছেন। ফিল ফ্রিডম্যান লিখেছেন, ‘আমাদের কাজ একসঙ্গে ইসরাইলের নিরাপত্তার জন্য ও তার ভবিষ্যতের জন্য একটি পার্থক্য তৈরি করা।’
এতে তিনি লেখেন, ‘২০১৮ অর্থবছরের জন্য মার্কিন কংগ্রেস তার ‘অমনিবাস অ্যাপ্রোপ্রিয়েশন’ বিলের অংশ হিসাবে শনিবার সকালে ইসরাইলের জন্য একটি আইন পাস করে।’ অর্থ বরাদ্দের বিস্তারিত তথ্য উল্লেখ করে ফ্রিডম্যান লেখেন, ‘এ আইনে অনেক গুরুত্বপূর্ণ উদ্যোগ নেয়া হয়েছে; যা ইসরাইলের নিরাপত্তাকে আরও জোরদার করবে।
এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে : ইসরাইলে যুক্তরাষ্ট্রের ৩১০ কোটি ডলারের মার্কিন নিরাপত্তা সহায়তা ইসরাইলি মিত্রকে এবং তার নাগরিকদের রক্ষায় সাহায্য করবে। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রোগ্রামের জন্য ৭০ কোটি ৫৮ লাখ ডলার অনুমোদন দেয়া হয়েছে; যা গত বছরের তহবিল স্তরের চেয়ে সাড়ে ১০ কোটি ডলার বেশি। এছাড়া যৌথ টানেলিং-বিরোধী প্রযুক্তির জন্য ৭ কোটি ৪৫ লাখ ডলার, যা গত বছর থেকে ৫০ লাখ বেশি।
এছাড়াও ‘টেলর ফোর্স অ্যাক্ট’ পাসের মাধ্যমে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে তহবিল সরবরাহ কর্তন করা হয়েছে বলে তিনি জানান। ২০১৮ সালের জন্য যুক্তরাষ্ট্রে ব্যয় বিলের জন্য ‘টেলর ফোর্স অ্যাক্টে’ অন্তর্ভুক্তির প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রে ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) সাধারণ প্রতিনিধির প্রধান হুসাম জোমলট বলেন, শনিবারের এই আইনের মাধ্যমে মার্কিন কংগ্রেস দখলদারদের পুরস্কৃত করেছে এবং যারা শান্তি চাচ্ছে তাদেরকে শাস্তি প্রদান করেছে।
জোমলট এক বিবৃতিতে বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আর্থিক চাপের একটি হাতিয়ার হিসেবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সহায়তা কর্তন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ