Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পরমাণু বোমা তৈরির হুমকি সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১১:৫১ এএম

ইরান পরমাণু বোমা তৈরি করলে সউদী আরবও পরমাণু বোমা বানানোর ব্যবস্থা করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির যুবরাজ ও প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মাদ বিন সালমান। মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ হুমকি দিয়েছেন।

যুবরাজ বলেন, ‘সউদী আরব পরমাণু বোমা বানাতে চায় না কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, যদি ইরান পরমাণু বোমা বানায় তাহলে তার দেশ যত তাড়াতাড়ি সম্ভব তা করবে।’

গত বছরের নভেম্বরে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনিকে ‘মধ্যপ্রাচ্যের নব্য হিটলার’ বলার কারণও ব্যাখ্যা করেন সউদী সিংহাসনের এই উত্তরাধিকারী।

তিনি বলেন, ‘তিনি (খামেনি) মধ্যপ্রাচ্যে নিজের প্রকল্প সৃষ্টি করতে চান, যা হিটলার তার সময়ে করতে চেয়েছিলেন অনেকটা সেইরকম। ইউরোপ ও বিশ্বের অনেক দেশই প্রকৃত ঘটনা ঘটার আগে বুঝতে পারেনি হিটলার কতোটা বিপজ্জনক ছিল। আমি মধ্যপ্রাচ্যে সেই একইরকম জিনিস ঘটুক তা দেখতে চাই না।’

যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠ মিত্র সউদী আরব ১৯৮৮ সালে পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে স্বাক্ষর করে। এ পর্যন্ত তারা পরমাণু অস্ত্র নির্মাণের চেষ্টা করেছে কিনা সে ব্যাপারে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে পাকিস্তানের পরমাণু অস্ত্র উন্নয়নে সৌদি আরব অর্থ বিনিয়োগ করেছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ