Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিজে ফিরল প্রোটিয়ারা ওয়াকারের পাশে রাবাদা

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ডারবানের আক্ষেপ মিটলো পোর্ট এলিজাবেথে। যেখানে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে সফরকারী অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে ১-১ সমতা এনেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।
দল হারলেও এবি ডি ভিলিয়ার্সকে আউট করতে পেরেই খুশি স্টিভেন স্মিথ, ‘আমরা খুব বেশি পিছিয়ে ছিলাম না, কিন্তু এবি-ই পার্থক্য গড়ে দিয়েছে।’ ডারবানে প্রথম ইনিংসে ৭১ রানে অপরাজিত ছিলেন ডি ভিলিয়ার্স। পরের ইনিংসে কোন রান না করেই দুর্ভাগ্যজনক রান আউট হয়ে যান। এবার পোর্ট এলিজাবেথে তার ১২৬ রানের অপরাজিত ইনিংসের কারণেই ১৪০ রানের লিড পায় প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে আউট হলেন ২৮ রান করে। এই প্রথম সিরিজে কোন বোলারের দ্বারা আউট হলেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। অজি অধিনায়ক বলেন, ‘সিরিজে প্রথমবারের মত এবিকে আউট করতে পারাটা আমাদের আত্মবিশ্বাস বাড়াবে।’
তবে ম্যাচের আসল নায়ক কিন্তু ডি ভিলিয়ার্স নন। দুই ইনিংস মিলে ১১ উইকেট নিয়ে অজিদের যে একাই গুটিয়ে দেন কাগিসো রাবাদা। প্রথম ইনিংসে ৫ উইকেটের পর এবার ৫৪ রানে নেন ৬টি। সব মিলে চতুর্থবারের মত ইনিংসে ১০ উইকেট নিলেন ২২ বছর বয়সী তরুণ পেসার। ২৩ পেরুনোর আগে কোন বোলারের যা যৌথ সর্বোচ্ছ। তার আগে এই রেকর্ড গড়েন পাকিস্তানি কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুস।
তবে রাবাদার পারফর্ম্যান্স ম্লান হয়েছে মাঠে তার বাজে আচরণের কারণে। এই ম্যাচে দুইবার আচরণবিধি ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছেন তিনি। দুইবারই তার শিকার অজি অধিনায়ক স্মিথ। সেন্ট জর্জ পার্কে প্রথম দিনে তো শারীরিক সংঘর্ষে জড়ীয়ে পড়েন, আর তৃতীয় দিনে তার বাজে আচরণের শিকার হন ওপেনার ডেভিড ওয়ার্নার। ইতোধ্যে তার নামের পাশে রযেছে ৫টি ডিম্যারিট পয়েন্ট। এবার তার সঙ্গে যোগ হতে পারে আরো তিন বা তারও বেশি ডিম্যারিট পয়েন্ট। যে কারণে পরবর্তি দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন রাবাদা।
৫ উইকেটে ১৮০ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনের ৩ উইকেটের পর কাল আবার ৩ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে অজিদের ২৩৯ রানে গুটিয়ে দেন রাবাদা। শুরুটা করেন আগের দিন ৩৯ রানে অপরাজিত থাকা মিচেল মার্শকে (৪৫) বোল্ড করে।
১০১ রানের ছোট্ট লক্ষ্যেও শীর্ষ চার ব্যাটসম্যানকে হারাতে হয় প্রোটিয়াদের। ৩২ রানে ২ ওপেনারকে হারানোর পর জয়ের পথেই ছিলেন ডি ভিলিয়ার্স ও হাশিম আমলা। মনে হচ্ছিল জয় নিয়েই তারা একসঙ্গে মাঠ ছাড়বেন। কিন্তু দলীয় ৮১ রানে দাঁড়িয়েই ফেরেন দুজনই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিজ

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ