Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম স্বর্ণ লিমনের, আরিফের তিনে তিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ যুব গেমসের চুড়ান্ত পর্বে পদকের লড়াইয়ে প্রথম স্বর্ণ এসেছে শ্যুটিং ডিসিপ্লিন থেকে। এটি জয় করেছেন পাবনার তরুণ শ্যুটার মেহেদী হাসান মিলন। গেমসের দ্বিতীয় দিন গতকাল গুলশানস্থ বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস রেঞ্জে এই ডিসিপ্লিনের ৬টি স্বর্ণ পদকের লড়াই শেষ হয়। তরুণ বিভাগে পাবনা রাইফেল ক্লাবের শ্যুটার লিমন .১৭৭ ওপেন সাইট এয়ার রাইফেল ইভেন্টে ২৪৭ স্কোর গড়ে স্বর্ণ জিতে নেন। এই ইভেন্টে গুলশান শুটিং ক্লাবের ফজলে রাব্বি ২৩৯ স্কোর গড়ে রৌপ্য এবং নেত্রকোনা রাইফেল ক্লাবের ফারদিন মো: অর্ণব ২৩৬ স্কোর গড়ে ব্রোঞ্জপদক জেতেন। একই ইভেন্টের তরুণী বিভাগে পিরোজপুর রাইফেল ক্লাবের জিন্নাত কবির সূচনা ২৩৫ স্কোর গড়ে স্বর্ণ, চট্টগ্রাম মেট্রোপলিটন শ্যুটিং ক্লাবের সায়রা আরেফিন ২৩১ স্কোর গড়ে রৌপ্য এবং বগুড়া রাইফেল ক্লাবের শিল্পা রায় ২১২ স্কোর গড়ে ব্রোঞ্জপদক জেতেন। এছাড়া তরুণদের .১৭৭ ম্যাচ এয়ার পিস্তলে নেত্রকোনা রাইফেল ক্লাবের শেখ শাহজালাল সাদমান ২৭০ স্কোর গড়ে ও এই ইভেন্টের তরুণী বিভাগে কুষ্টিয়া রাইফেল ক্লাবের নিলুফার ইয়াসমিন ২৭৩ স্কোর গড়ে স্বর্ণপদক জিতে নেন। তরুণদের .১৭৭ ম্যাচ এয়ার রাইফেল ইভেন্টে কিশোরগঞ্জ রাইফেল ক্লাবের সাকিবুল আলম আল-আমিন ২৮১ স্কোর গড়ে ও তরুণী বিভাগে কুষ্টিয়া রাইফেল ক্লাবের ফারবিন চৌধুরী রিথীকা ২৯৪ স্কোর গড়ে স্বর্ণ জয় করেন। খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার (মেডেল) এবং সার্টিফিকেট তুলে নেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপ-মহাসচিব এবং ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু। এ সময় বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু উপস্থিত ছিলেন।
এদিন সুইমিং পুলে ঝড় তুলেছেন ঢাকা বিভাগের আরিফুল ইসলাম। ৩টি ইভেন্টে অংশ নিয়ে সব ক’টিতেই স্বর্নপদক জিতেছেন এই তরুন। সাঁতারের বালিকা বিভাগে দাপট দেখিয়েছেন খুলনা বিভাগের সুম্মা খাতুন। দুই ইভেন্টে অংশ নেওয়া খুলনা বিভাগের এই সাঁতারু দুটিতেই স্বর্ণ জিতেছেন।
কাল গেমসের দ্বিতীয় দিন মিরপুরস্থ জাতীয় সুইমিং কমপ্লেক্সে বালক ৫০ মিটার ফ্রি স্টাইলে স্বর্ণ জেতেন আরিফুল। তিনি সময় নেন ২৫.২২ সেকেন্ড। এই ইভেন্টের বালিকা বিভাগে শ্রেষ্ঠত্বের মুকুট উঠেছে সুম্মা খাতুনের মাথায়। ৩০.৭৮ সেকেন্ড সময় নিয়ে তিনি সোনা জয় করেন।
৫০ মিটার ব্যাকস্ট্রোক বালক বিভাগে স্বর্ণ জিতেছেন খুলনা বিভাগের আল-আমিন। এই ইভেন্টে বালিকা বিভাগ থেকে স্বর্ণ জেতেন খুলনা বিভাগের রুপ্রা খাতুন। বালক ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে শ্রেষ্ঠত্ব ধরে রাখেন আরিফুল। নিজের প্রিয় এই ইভেন্টে স্বর্ণ জিতে নেওয়ার প্রথে ৩১.৩৭ সেকেন্ড সময় ব্যয় করেন তিনি।
১০০ মিটার ফ্রি-স্টাইলেও আরিফুলের রাজত্ব। ৫৫.৭১ সেকেন্ডে স্বর্ণ জিতে নেন কমনওয়েলথ গেমসে দারুণ কিছু করার অপেক্ষায় থাকা তরুণ এই সাঁতারু। এই ইভেন্টের বালিকা বিভাগ থেকে স্বর্ণ জিতেছেন সুম্মা।
তিন ইভেন্টে স্বর্ণ জেতা উচ্ছ¡সিত আরিফুল বলেন, ‘তিনটি স্বর্ণ জিতে অবশ্যই ভালো লাগছে। তবে খুব বেশি খুশি হওয়ার কিছু নেই। কারণ এই আসরটিকে আমি কমনওয়েলথ গেমসের প্রস্তুতি হিসেবে নিয়েছি। ওই আসরে ভালো কিছু করে দেখাতে চাই।’
চোখেমুখে উচ্ছ¡াস লেগে থাকা সুস্মা বলেন, ‘স্বর্ণ জিতে ভালো লাগছে। তবে আরও কম সময়ে সাঁতার শেষ করতে পারলে বেশী ভালো লাগতো।’ অন্যদিকে যুব গেমস ফুটবলের ফাইনালে জায়গা করে নিয়েছে সিলেট ও রাজশাহী। কাল কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে রাসেল আহমেদের হ্যাটট্রিকে সিলেট ৫-১ গোলে ঢাকাকে হারিয়ে ফাইনালে উঠে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র থাকলে ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্তের পুরোটাই সময় যেন ছিলো সিলেটের। তারা এই সময়ে আরও চারটি গোল করে। ফলে শেষ পর্যন্ত সিলেট ৫-১ ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে।
দ্বিতীয় সেমিফাইনালে রাজশাহী ২-১ গোলে রংপুরকে হারিয়ে ফাইনালে জায়গা পায়। বুধবার ফাইনালে মুখোমুখী হবে সিলেট ও রাজশাহী। এর আগে মঙ্গলবার স্থান নির্ধারণী ম্যাচে মোকাবেলা করবে রংপুর ও ঢাকা ।
এদিকে স্কোয়াশের সেমিফাইনাল আজ অনুষ্ঠিত হবে। গতকাল বালক গ্রপে খুলনা বিভাগ ২-১ সেটে ঢাকাকে, চট্টগ্রাম ২-০ সেটে রাজশাহীকে, ময়মনসিংহ ২-০ সেটে বরিশালকে ও সিলেট ২-০ সেটে রংপুর বিভাগকে হারিয়ে সেমিফাইনালে উঠে। একই দিন বালিকা গ্রপের খেলায় খুলনা ২-১ সেটে ঢাকাকে, চট্টগ্রাম ২-০ সেটে রাজশাহীকে, বরিশাল ২-০ সেটে ময়মনসিংহকে ও সিলেট ২-০ সেটে রংপুর বিভাগকে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয়। এছাড়া গেমসের দ্বিতীয় দিন হকি, হ্যান্ডবল, বাস্কেটবল, দাবা,কাবাডি, ভলিবল ও আরচ্যারি ডিসিপ্লিনের খেলা অনুষ্ঠিত হয়েছে। আজ শেষ হবে আরচ্যারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ