Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অযোধ্যা ইস্যু সমাধান না হলে ভারত সিরিয়ায় পরিণত হবে -রবিশঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 ভারতে ‘আধ্যাত্মিক গুরু’ নামে পরিচিত শ্রী শ্রী রবিশঙ্কর বলেছেন, অযোধ্যা ইস্যু সমাধান না হলে ভারত সিরিয়ায় পরিণত হবে। গতকাল ‘আজতক’ হিন্দি বেসরকারি টিভি চ্যানেলে দেয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি ওই মন্তব্য করেছেন।
রবিশঙ্করের দাবি, অযোধ্যা মুসলিমদের ধর্মীয়স্থল নয়। তাদের ওই ধর্মীয়স্থলের উপরে নিজেদের দাবি ছেড়ে দিয়ে উদাহরণ সৃষ্টি করা উচিত। তার মতে, অযোধ্যায় বাবরী মসজিদ-রাম মন্দির বিতর্ক আদালতের বাইরে নিষ্পত্তি হওয়া উচিত। রবিশঙ্কর গতকাল গণমাধ্যমকে বলেন, ‘ভারতে শান্তি থাকতে দিন। দেশ সিরিয়ার মত অবস্থায় পরিণত হওয়া উচিত নয়। এরকম হলে সব শেষ হয়ে যাবে’।
তিনি বলেন, ‘আদালত থেকে যে সিদ্ধান্তই দেয়া হোক কোনো পক্ষ মানতে রাজি হবে না। কোনো এক পক্ষ কে হার মানতে হবে। পরাজিত পক্ষ বর্তমানে বিষয়টি মেনে নিলেও কিছু কাল বাদে এ নিয়ে ফের বিতর্ক শুরু হবে যা সমাজের জন্য ভালো নয়।’
এদিকে, অযোধ্যা ইস্যুর নিষ্পত্তি না হলে ভারতের অবস্থা সিরিয়ায় পরিণত হতে পারে বলে রবিশঙ্কর যে মন্তব্য করেছেন সে সম্পর্কে দেশের প্রধান বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে তার সমালোচনা করা হয়েছে। কংগ্রেস নেতা পি এল পুনিয়া রবিশঙ্করের মন্তব্যকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছেন।
‘বিচার ব্যবস্থার প্রতি অত্যন্ত ক্ষতিকারক বিষয়’
এ নিয়ে গতকাল সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান রবিশঙ্করের মন্তব্যকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করে বলেন, ‘আমরা অবাক হচ্ছি যে, এ ধরনের দায়িত্বশীল ব্যক্তিরা আদালতের উপরে আস্থা হারিয়ে তারা আদালতের বাইরে ব্যক্তিগতভাবে ওই বিতর্কের সুষ্ঠু সমাধান চাচ্ছেন। যখন দেশের কোটি কোটি মুসলিম দেশের বিচার ব্যবস্থার প্রতি আস্থা রাখছে, তখন দেশের হিন্দু স¤প্রদায়ের এক নেতা যেভাবে আদালতের উপরে অনাস্থা প্রকাশ করছেন তা বিচার ব্যবস্থার প্রতি অত্যন্ত ক্ষতিকারক বিষয়।’
তিনি বলেন, ‘আমরা আশা করবো দেশের মানুষ এ ধরনের ভÐ দেশপ্রেমীদের চিনে নেবেন এবং দেশের বিচার ব্যবস্থাকে মজবুত রাখতে সুপ্রিম কোর্টে চলা বিচারের প্রতি ১৩০ কোটি মানুষের আস্থাকে শক্তিশালী করতে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিতভাবে এ ধরনের বিবৃতির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা শুরু করবে, যাতে আগামীতে কেউ যাতে এ ধরনের অবমাননাকর মন্তব্য করতে দুঃসাহস না দেখায়।’ সূত্র : আইআরআইবি।

 



 

Show all comments
  • জহির উদ্দিন ৬ মার্চ, ২০১৮, ৩:১২ এএম says : 4
    রবিশঙ্করের কথার সাথে আমি একমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ