Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারুণ্যের লড়াই

শ্রীলঙ্কা-ভারত

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকায় লম্বা সফর, সামনে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ব্যস্ততা- সব মিলিয়ে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়ারমত অভিজ্ঞদের রেখেই তরুন এক দল নিয়ে নিদাহাস ট্রফি খেলতে গেছে রোহিত শর্মার ভারত। আর চোটের কারণে ঘরের মাঠে স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এই টুর্নামেন্টে খেলতে পারছে না শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ, আসেলা গুণারতে ও অভিষেকেই বাংলাদেশের মাটিতে চমক দেখানো শিহান মাদুশঙ্কার মত তারকারা। ভারতের ইচ্ছায় আর শ্রীলঙ্কার অনিচ্ছাতেই আজ শুরু টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি এই দুই দল। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।
শক্তিমত্তার দিক দিয়ে এ সিরিজে শ্রীলংকা-ভারতের মধ্যে কেউই এগিয়ে নেই। কারন দু’টি দলই তারুণ্যনির্ভর। তারপরও বেশ ফুরফুরা মেজাজেই রয়েছে স্বাগতিকরা। কারন সদ্যই বাংলাদেশ সফর থেকে শতভাগ সাফল্য নিয়ে এসেছে লংকানরা। বাংলাদেশ-জিম্বাবুয়েকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় করে শ্রীলংকা।
এরপর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় শ্রীলংকা। দু’ম্যাচের টি-২০ সিরিজও জয় করে তারা। তাই ওয়ানডে, টেস্ট ও টি-২০ ফরম্যাটে পাওয়া সাফল্যকে সঙ্গী করে নিদাহাস ট্রফিতে খেলতে নামছে লংকানরা। এ বার নিজ মাঠে সিরিজের শুরুটা দুর্দান্তভাবেই করতে চাইছেন শ্রীলংকার ওপেনার উপুল থারাঙ্গা, ‘ভালো শুরু সবসময়ই গুরুত্বপূর্ণ। ছোট ফরম্যাটে ভালো শুরু করতে পারলে চাপ অনেকাংশেই কমে যায়। তাই আমাদের চাওয়া শুভ সূচনা । দলের সবাই আত্মবিশ্বাসী। ভালো ক্রিকেট খেলতে পারলে সাফল্য ধরা দেবে। বাংলাদেশ সফরে যেভাবে আমরা খেলেছি, ঠিক সেভাবেই খেলার চেস্টা করবো আমরা। দেশের মাটিতে শিরোপা জয় করাই আমাদের লক্ষ্য।’
পক্ষান্তরে নিজেদের রির্জাভ বেঞ্চ ঝালিয়ে নেয়ার পরীক্ষায় ভারত। দলের সেরা ছয় খেলোয়াড়কে আসন্ন সিরিজের জন্য বিশ্রাম দিয়েছে তারা। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ও সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনিও রয়েছেন বিশ্রামের তালিকায়। তাই রোহিত শর্মার নেতৃত্বে তরুণদের জন্য নিজেদের প্রমান করার মঞ্চ হচ্ছে নিদাহাস ট্রফি। ঋসভ প্যান্ট, দিপক হুদা, মোহাম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দররা নিজেদের প্রমান করার জন্য ব্যাকুল হয়ে উঠেছেন।
দল তারুননির্ভর হলেও নিদাহাস ট্রফিতে ভালো পারফরমেন্স করার ব্যাপারে আশাবাদি ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান মনিষ পান্ডে, ‘আমাদের এই দলটি তারুণ্যনির্ভর। তবে দলের সবাই ভালো পারফরমেন্স করার জন্য মুখিয়ে আছে। শ্রীলংকার কন্ডিশন দলের জন্য সমস্যা হবে না। তাই দলগত পারফরমেন্স করতে পারলে ভালো ফল করা সম্ভব হবে। আমাদের লক্ষ্য শিরোপা জয়। তবে টুর্নামেন্টের শুরুটা ভালো করতে হবে। সেই লক্ষ্য নিয়ে আমরা মাঠে নামবো।’
টুর্নামেন্টের আরেক দল বাংলাদেশ। আগামী ৮ মার্চ ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে সাকিববিহীন বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়াই

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ